Class 5 All Subjects Model Activity Task Part 2 February 2022
- Get link
- X
- Other Apps
পঞ্চম শ্রেণি
বাংলা (প্রথম ভাষা)
পূর্ণমান : ১৫
১. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো:
১.১ ‘বুনো হাঁস’ গল্পের ঘটনাস্থল –
(ক) চিন
(খ) ভারতের লাডাক
(গ) সাইবেরিয়া
(ঘ) আলাস্কা
উত্তর: (খ) ভারতের লাডাক।
১.২ বাড়ির জন্য মন কেমন করত –
(ক) বুনো হাঁসদের
(খ) জোয়ানদের
(গ) ডাককর্মীদের
(ঘ) সাংবাদিকদের
উত্তর: (খ) জোয়ানদের।
১.৩ বুনো হাঁসদের খাদ্য তালিকায় যেটি ছিল না –
(ক) টিনের মাছ
(খ) মাংস
(গ) তরকারি
(ঘ) ফলের কুচি
উত্তর: (খ) মাংস।
২. নীচের প্রশ্নগুলির একটি বাক্যে উত্তর দাও :
২. ১ ‘এখন যদি আকাশের দিকে চেয়ে দ্যাখো কী দেখা যাবে?
উত্তর: আকাশের দিকে দেখা যাবে দলে দলে বুনো হাঁস, তিরের ফলার আকারে কেবলই উত্তর দিকে উড়ে চলেছে।
২.২ বরফ পড়তে শুরু করতেই জোয়ানরা কী করল?
উত্তর: বরফ পড়তে শুরু করতেই জোয়ানরা গিয়ে আগের হাঁসটাকে তাবুতে নিয়ে এল।
২.৩ একদিন সকালের কাজ সেরে এসে জোয়ানরা কী দেখল?
উত্তর: একদিন জোয়ানরা সকালের কাজ সেরে এসে দেখে হাস দুটি উড়ে চলে গেছে।
৩. নীচের প্রশ্নগুলির সংক্ষিপ্ত উত্তর দাও : ২×৩=৬
৩.১ একদিন একটা বুনো হাঁস দল ছেড়ে নীচে নেমে পড়ল।’—তারপর কী ঘটল?
উত্তর: বুনোহাঁস টি দল ছেড়ে নিচে নেমে একটি ঝোপের উপর থর থর করে কাঁপতে লাগলো। ঠিক তার পরে আরেকটা বুনোহাঁস নিচে নেমে এসে ওই বুনো হাঁস টির চারিদিকে উড়ে বেড়াতে লাগল। বরফ পড়তে শুরু হওয়ার আগেই জওয়ানরা ওই প্রথম বুনোহাঁস টিকে তাঁবুতে নিয়ে এসেছিল। অন্য হাঁসটি প্রথমে তেড়ে এলেও ওদের সঙ্গে সঙ্গে নিজেই গিয়ে তাঁবুতে ঢুকেছিল। জোয়ানরা আহত বুনোহাঁস টিকে তাঁবুতে নিয়ে যায় এবং তার সেবা শুশ্রূষা করে।
৩.২ – জোয়ানদের একটা আনন্দেরই কাজ হয়ে দাড়াল।’—তাদের আনন্দের কাজটি কী?”
উত্তর: জোয়ানদের কাজ হলো ওই দুটি বুনো হাঁস দের দেখাশুনা করা। তারা বুনো হাঁস দের মুরগি রাখার খালি জায়গাতে রেখেছিল। সেখানে তারা বুনো হাঁসদের টিনের মাছ, তরকারি, ভুট্টা, ভাত, ফলের কুচি এই সব খেতে দিত । এইভাবেই জোয়ানরা তাদের আনন্দের কাজটি খুঁজে নিয়েছিল।
৩.৩ একটি আহত ইঁসের প্রতি তার দলের আরেকটি হাঁসের অনুভূতি ‘বুনো হাঁস’ গল্পে কীভাবে প্রকাশ পেয়েছে?
উত্তর: লীলা মজুমদার রচিত ‘ বুনো হাঁস ‘ গল্পে একটি আহত হাঁসের প্রতি তার দলের আরেকটি হাঁসের অনুভূতি খুব সুন্দরভাবে গল্পটিতে প্রকাশ পেয়েছে। যখন প্রথম বুনোহাঁস টি দল ছেড়ে নিচে নেমে ঝোপের উপরে পড়ে থরথর করে কাঁপছিল তখন ওই দলেরই অন্য একটি বুনোহাঁস নিজের জীবনকে বিপন্ন করে নীচে নেমে পড়েছিল তারই সঙ্গীকে বাঁচানোর জন্য।
৪. নীচের প্রশ্নটির উত্তর নিজের ভাষায় লেখো: ৩
‘এমনি করে সারা শীত দেখতে দেখতে কেটে গেল।’— শীত কেটে যাওয়ায় প্রকৃতিতে কী কী পরিবর্তন দেখা গেল?
উত্তর: লীলা মজুমদার রচিত আমাদের পাঠ্য ‘ বুনো হাঁস ‘ গল্পে জওয়ানরা বুনোহাঁসের দেখাশোনা করতে করতে প্রায় শীতকাল পার করে ফেলেছিল। এই শীতকাল কেটে যাওয়ায় প্রকৃতিতে অনেক পরিবর্তন দেখা গিয়েছিল। নিচের পাহাড়ের বরফ গলতে শুরু করেছিল। নতুন করে আবার সবুজ গাছপালা দেখা গিয়েছিল। ন্যাড়া গাছে পাতার আর ফুলের কুঁড়ি ধরল। পাখিরা আবার আসতে আরম্ভ করলো দক্ষিণ থেকে উত্তর দিকে কারণ তারা দেশে ফিরে বাসা বাঁধবে, বাচ্চা তুলবে। এইভাবে লেখিকা লীলা মজুমদার ‘ বুনো হাঁস ‘ গল্পে শীত কেটে যাওয়ার অত্যন্ত সুন্দর প্রাকৃতিক দৃশ্যের বর্ণনা দিয়েছেন।
CLASS – V
English
Full Marks- 15
Read the passage carefully and answer the following questions:
Gandhiji visited different places to collect funds for India’s freedom struggle. Once he visited Odisha. There he met an old woman. She could not stand straight. Her hair was grey. Her sari was torn. She went near Gandhiji and touched his feet. Then she gave him a coin. Jamanlal Bajaj’s duty was to keep the funds.
He asked Gandhiji for the coin, but Gandhiji refused. Jamanlal was surprised. “I keep thousands of rupees.”Jamanlal said.
“This coin is worth much more than those thousands.” Gandhiji told him. “If a man has lakhs, he can give a thousand or two. But this coin was perhaps all she had. What a great sacrifice! So, I value this coin more than a crore of rupees.” Gandhiji explained. He kept that coin with him forever.
Activity 1
Choose the correct answer from the given alternatives:
(i) Gandhiji visited –
(a) Maharashtra (b) Gujarat (c) Odisha (d) Kerala
Ans: (c) Odisha.
(ii) The old woman gave Gandhiji a –
(a) saree (b) dhoti (c) rupees (d) coin
Ans: (d) coin.
(iii) The woman could not stand straight because –
(a) she was old (b) she was sick (c) she had disability (d) she wanted to show respect
Ans: (a) she was old.
Activity 2
Answer the following questions:
(a)Why did Gandhiji visit different places?
Ans: Gandhiji visited different places to collect funds for India’s freedom struggle.
(b) Where did Gandhiji meet the old woman?
Ans: Gandhiji met the old woman in Odisha.
(c) Whose duty was to keep funds ?
Ans: Jamanlal Bajaj’s duty was to keep the funds.
Activity 3
Fill in the blanks with ‘a’ or ‘an’ or ‘the’:
(a) Can you give me _________ one rupee coin?
Ans: a
(b) Kanchenjunga is ___________ third highest Mountain in the world.
Ans: the
(c) I saw _______ peacock in the park.
Ans: a
Activity 4
Make sentences with the following words:
(a) freedom: Tom doesn’t have a lot of freedom.
(b) happy: He suddenly became very happy.
(c) friend: A dog is a man’s best friend.
পঞ্চম শ্রেণি
গণিত
পূর্ণমান : ১৫
নীচের প্রশ্নগুলির উত্তর লেখো –
১. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো :
(ক) ২০০০০, ০২০০০, ৯০০০০ এবং ০৯০০০ সংখ্যাগুলির মধ্যে সবথেকে ছোটো ৫ অঙ্কের সংখ্যাটি হলো –
(a) ২০০০০ (b) ৯০০০০ (c) ০২০০০ (d) ০৯০০০
উত্তর: (a) ২০০০০
ব্যাখ্যা:
২০০০০ এটি ৫ অংকের সংখ্যা
০২০০০ = ২০০০ → এটি ৪ অংকের সংখ্যা
৯০০০০ → এটি ৫ অংকের সংখ্যা
০৯০০০ = ৯০০০ → এটি ৪ অংকের সংখ্যা
∴ ছোট ৫ অংকের সংখ্যাটি হলো = (a) ২০০০০
(খ) পঞ্চাশ হাজার দশ সংখ্যাটি হলো –
(a) ৫১০০০ (b) ৫০০০১ (c) ৫০১০০ (d) ৫০০১০
উত্তর: (d) ৫০০১০
(গ) ৬০৪১২ সংখ্যাটিতে ৪-এর স্থানীয় মান হলো —
(a) ৪০০০০ (b) ৪০০০ (c) ৪০০ (d) ৪০
উত্তর: (c) ৪০০
২. সত্য/মিথ্যা (T/F) লেখাে :
(ক) পাঁচ অঙ্কের বৃহত্তম সংখ্যাটি হলো ৯৯৯৯০।
উত্তর: মিথ্যা।
ব্যাখ্যা: পাঁচ অঙ্কের বৃহত্তম সংখ্যাটি হলো ৯৯৯৯৯।
(খ) পাঁচ অঙ্কের ক্ষুদ্রতম এবং বৃহত্তম সংখ্যার প্রত্যেকটির অঙ্ক সংখ্যা ৫।
উত্তর: সত্য।
ব্যাখ্যা:
পাঁচ অঙ্কের ক্ষুদ্রতম সংখ্যা = ১০০০০
পাঁচ অঙ্কের বৃহত্তম সংখ্যা =৯৯৯৯৯
∴ উভয়ের ক্ষেত্রেই অংকসংখ্যা হলো ৫।
(গ) ৪০৫০২ > ৪০০৫৬
উত্তর: সত্য।
৩. (ক) ৩, ৬, ৯, ৭ এবং ৫ সংখ্যাগুলি দিয়ে গঠিত পাঁচ অঙ্কের ক্ষুদ্রতম এবং বৃহত্তম সংখ্যা দুটি লেখো।
উত্তর: ৩, ৬, ৯, ৭ এবং ৫ সংখ্যাগুলি দিয়ে গঠিত পাঁচ অঙ্কের ক্ষুদ্রতম সংখ্যা হলো ৩৫৬৭৯ ।
৩, ৬, ৯, ৭ এবং ৫ সংখ্যাগুলি দিয়ে গঠিত পাঁচ অঙ্কের বৃহত্তম সংখ্যা হলো ৯৭৬৫৩।
(খ) ৯০০০৯ সংখ্যাটিকে স্থানীয় মানে বিস্তার করে লেখো।
উত্তর: ৯০০০৯ সংখ্যাটিকে স্থানীয় মানে বিস্তার করে পাই = ৯০০০০ + ৯
(গ) ৪০-এর উপরে ৬-এর দুটি গুণিতক লেখো।
উত্তর: ৬ এর গুণিতক গুলি হলো ১২, ১৮, ২৪, ৩০, ৩৬, ৪২, ৪৮, ৫৪, ……
∴ ৪০-এর উপরে ৬-এর দুটি গুণিতক হলো ৪২, ৪৮।
৪. (৩৭০২৯ + ১) সংখ্যাটিকে বল এবং কাঠির সাহায্যে প্রকাশ করো।
উত্তর:
পঞ্চম শ্রেণি
আমাদের পরিবেশ
পূর্ণমান : ১৫
১. ঠিক উত্তরটি নির্বাচন করো :
১.১ মাটির একটি স্বাভাবিক উপাদান হলো –
(ক) প্লাস্টিকের কুচি
(খ) অ্যালুমিনিয়ামের টুকরো
(গ) কাগজের কুচি
(ঘ) ঘাসের টুকরো
উত্তর: (ঘ) ঘাসের টুকরো।
১.২ নীচের যেটির জল ধরে রাখার ক্ষমতা সবচেয়ে বেশি সেটি হলো –
(ক) এঁটেল মাটি
(খ) বেলে মাটি
(গ) দোআঁশ মাটি
(ঘ) ইটের টুকরো
উত্তর: (ক) এঁটেল মাটি।
১.৩ নীচের যেটির সাহায্যে মাটির নমুনাকে পরীক্ষা করা যায় সেটি হলো –
(ক) আয়না
(খ) স্টেথোস্কোপ
(গ) আতশকাচ
(ঘ) দুরবিন
উত্তর: (গ) আতশকাচ।
২. একটি বাক্যে উত্তর দাও :
২.১ একটি রাসায়নিক পদার্থের নাম লেখো যা জল শোধনে ব্যবহার করা হয়।
উত্তর: পটাশিয়াম পারম্যাঙ্গানেট।
২.২ তোমার চেনা একটি রাসায়নিক বিক্রিয়ার কথা লেখো।
উত্তর: দুধে লেবুর রস দিলে দুধ ফেটে ছানা হয়ে যায়।
২.৩ বৃষ্টির জল ধরে সেই দিয়ে করা যাবে এমন একটি কাজের কথা লেখো।
উত্তর: বৃষ্টির জল ধরে সেটাকে ঘরের কাজে লাগানো যাবে ।
৩. একটি বা দুটি বাক্যে উত্তর দাও :
৩.১ পলিথিনের টুকরো কীভাবে মাটির ক্ষতি করে?
উত্তর: পলিথিনের টুকরো সহজে ভাঙ্গে না।এগুলি মাটিকে আলো-বাতাস পেতে দেয় না।গাছের শিকড়গুলিকে মাটিতে ঢোকার সময় বাধা দেয়।মাটিকে অনুর্বর করে তোলে। এইভাবে পলিথিনের টুকরো মাটির ক্ষতি করে।
৩.২ কী কী উপায়ে মাটির উর্বরতা বাড়ানো যায়?
উত্তর: মাটিতে সুষম মাত্রায় সার প্রয়োগ, জৈব পদার্থ ব্যবহার, ডালজাতীয় ফসল চাষ করলে মাটির উর্বরতা বৃদ্ধি পায়।
৩.৩ কী ধরনের মাটি ধান চাষের পক্ষে ভালো?
উত্তর: যে মাটিতে সহজে কাদা হয়, যেখানে সহজে জল জমে, সেই উপাদানের মাটিতেই ধান চাষ ভালো হয়। যেমন: এঁটেল মাটি ও দোয়াশ মাটি ।
৪. দুটি বা তিনটি বাক্যে উত্তর দাও :
৪.১ পুকুরের জল পরিষ্কার রাখতে কী কী নিষেধাজ্ঞা জারি করা উচিত?
উত্তর: পুকুরের জল পরিষ্কার রাখতে যেইসব নিষেধাজ্ঞা জারি করা উচিত সেগুলি হল —
১. পুকুরে নোংরা আবর্জনা ফেলা যাবে না।
২. বর্জ্য পদার্থ ফেলা যাবে না।
৩. পুকুরের জলে বাসন মাজা, ডিটারজেন্ট দিয়ে জামাকাপড় ধোয়া যাবে না।
৪. গবাদি পশু স্নান করানো যাবে না।
৫. পুকুরে মল-মূত্র পরিত্যাগ করা যাবে না।
পঞ্চম শ্রেণি
স্বাস্থ্য ও শারীরশিক্ষা
পূর্ণমান : ১৫
১। (ক) ছবি দেখে সঠিক আসনের নামের পাশে টিক চিহ্ন দাও:
উত্তর: সুখাসন
(খ) এই আসনটির উপকারিতা তালিকাভুক্ত করো।
উপকারিতা : ঊরুর মাংসপেশির শক্তি বৃদ্ধি করে। পায়ে নমনীয়তা আনে ও সচল করে। পেশির টান ধরা থেকে পেশিকে রক্ষা করে। অনেকক্ষণ দাঁড়িয়ে থাকলে যাদের পায়ে ব্যথা করে তারা এ আসনটকরলে খুব আরাম বোধ করে থাকে।
২। (ক) ছবি দেখে সঠিক আসনের নামের পাশে টিক চিহ্ন দাও:
উত্তর: মুক্তাসন
(খ) এই আসনটির উপকারিতা বর্ণনা করো।
উপকারিতা : পায়ের পেশির দুর্বলতা দূর করে। যারা বেশিক্ষণ দাঁড়িয়ে থাকতে পারে না তাদের পক্ষে এই আসনটি ভীষণ উপকারী। মেরুদণ্ডসংলগ্ন পেশি মজবুত করে ও স্থিতিস্থাপকতা বজায় রাখে। গোড়ালি-সন্ধির নমনীয়তা বজায় রাখে। গোড়ালির ব্যথা সারাতে সাহায্য করে।
৩। (ক) ছবি দেখে সঠিক আসনের নামের পাশে টিক চিহ্ন দাও:
উত্তর: গরুরাসন
(খ) এই আসনটির উপকারিতা তালিকাভুক্ত করো।
উপকারিতা : হাত-পায়ের মাংসপেশিকে শক্তিশালী করে। দাঁড়াবার ক্ষমতা বৃদ্ধি করে, মনঃসংযোগ বাড়ায়। মনঃসংযোগ বাড়ানোর ক্ষেত্রে এই আসনটি অভ্যাসে উপকার পাওয়া যায়।
৪। মণ্ডুকাসনের অনুশীলনের পদ্ধতিটি বর্ণনা করো। এবং ন্যূনতম ১০ দিন এই আসনটি অনুশীলনের পরে তোমার যদি কোনো উপকার হয়ে থাকে তাহলে তা লেখো।
উত্তর:
পদ্ধতি :
(১) প্রথমেই বজ্রাসনে বসতে হবে। হাঁটু দুটো যতটা সম্ভব ফাঁক করতে হবে।
(২) গোড়ালি ও পায়ের পাতা দুটো ফাঁক করে পায়ের পাতার উপর বসতে হবে।
(৩) দু-পায়ের বুড়ো আঙুল পরস্পর পরস্পরকে স্পর্শ করতে হবে।
(৪) দুটো হাত দু-হাঁটুর উপর সোজা করে রাখতে হবে। শিরদাঁড়া সোজা থাকবে।
উপকারিতা: পায়ের মাংসপেশির ব্যথা, হাঁটুতে বাত, সায়াটিকার ব্যথা ও মেরুদণ্ডের দুর্বলতায় অনেক উপকার হয়েছে।
- Get link
- X
- Other Apps
Comments
Post a Comment