January 2022 Model Activity Task Class 8 All Subjects
Class 8 English Model Activity Task 2022
English 2nd Language
Class – VIII
Full Marks: 20
Read the passage given below and answer the questions that follow:
Now the boy whose name was Jon, had always obeyed his mother. So he went about his farm work with a heavy heart but did not again mention the sea.
One day, he had been walking behind the plough. He all but ran over a tiny green turtle on a clod of dirt. He picked the turtle up and set it on his head where he knew it would be safe. When he was done with ploughing, Jon plucked the turtle from his head. To his utter surprise he found that it had turned into a tiny green fairy man that stood upon his palm and bowed.
Activity-1
A. Tick the correct answer: 1 × 2 = 2
(i) Jon was engaged in
(a) domestic work
(b) motor work
(c) farm work
Ans : (c) farm work
(ii) The tiny turtle was found on the
(a) plough
(b) clod of dirt
(c) seaside
Ans : (b) clod of dirt
B. Write ‘T’ for true and ‘F’ for false statements in the given boxes. Give supporting statements for your answers: 2 × 3 = 6
(i) Jon had never obeyed his mother. [ F ]
Supporting Statement: Jon Had always obeyed his mother
(ii) The little turtle that Jon found was green in colour. [ T ]
Supporting Statement: He all but ran over a tiny green turtle on a clod of dirt.
(iii) The little turtle converted into a beautiful mermaid. [ F ]
Supporting Statement: He found that it had turned into a tiny green fairy man
Activity-2
Match the following words with their antonyms: 1 × 4 = 4
Countable Nouns | Uncountable Nouns | |
(i) | tiny | disobey |
(ii) | safe | light |
(iii) | obey | huge |
(iv) | heavy | unsafe |
Ans :
Countable Nouns | Uncountable Nouns | |
(i) | tiny | huge |
(ii) | safe | unsafe |
(iii) | obey | disobey |
(iv) | heavy | light |
Activity-3
Write a paragraph in about 80 words on ‘Protection of Wild Life’. You may use the following points: 8
Points : disturbance of ecological balance – man’s greed and selfishness causing gradual extinction of wild life – deforestation, less space for accommodation of wild life – urgent need for protection of wild animals – conclusion
Ans :
PROTECTION OF WILDLIFE
Wildlife plays an important role in human and animal life. It is our duty to save and protect it. On this earth, the wildlife is equally important like human beings. But unfortunately, the wildlife on this earth is always in danger as we, the human being are destroying it regularly only to fulfil our personal needs. Many animals are on the verge of extinction due to the irresponsibility of man. Trees are vanishing from the earth daily. As a result of that, the ecosystem and the balance of nature is deteriorating. In India, the growth of population has caused a lot of damage to the wildlife. Though we have wildlife conservation laws in the country it has not reduced the destruction of wildlife as expected. People need to feel the importance of wildlife and try to protect it from being destroyed.
2022 এর এটাই প্রথম অ্যাক্টিভিটি টাস্ক। Class 8 Bengali Model Activity Task Part 9 এ মোট ২০ নম্বরের প্রশ্ন দেওয়া রয়েছে যেগুলো তোমাদের সমাধান করে বিদ্যালয়ে জমা দিতে বলা হয়েছে। তোমাদের সুবিধার্থে আমরা এখানে সমস্ত প্রশ্ন ও উত্তর নিয়ে এসেছি। সুতরাং, খুবই মন দিয়ে তোমরা নীচের প্রশ্নোত্তর গুলি লিখবে এবং পড়বে।
Model Activity Task January 2022
Bengali (বাংলা)
Class – VIII (অষ্টম শ্রেণী)
পূর্ণমান – ২০
Class 8 Bengali Model Activity Task Part 9 Solution
১. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখাে : ১x৩=৩
১.১ ‘বােঝাপড়া’ কবিতাটি রবীন্দ্রনাথ ঠাকুর রচিত যে কাব্যগ্রন্থে রয়েছে —
(ক) পুনশ্চ
(খ) খেয়া
(গ) শেষলেখা
(ঘ) ক্ষণিকা
উত্তর : ক্ষণিকা l
১.২ ‘অনেক _______ কাটিয়ে বুঝি / এলে সুখের বন্দরেতে’ – শূন্যস্থানে বসবে
(ক) ঝগড়া
(খ) শঙ্কা
(গ) ঝঞ্ঝা
(ঘ) অশ্রু
উত্তর : (গ) ঝঞ্ঝা
১.৩ ‘আকাশ তবু _______ থাকে’ – শূন্যস্থানে বসবে
(ক) ডাগর
(খ) সুনীল
(গ) আঁধার
(ঘ) মস্ত
উত্তর : (খ) সুনীল
২. নীচের প্রশ্নগুলির একটি বাক্যে উত্তর দাও : ১x৩=৩
২.১ ‘কতকটা এ ভবের গতিক’ – ‘ভবের গতিক’টি কী?
উত্তর : উদ্ধৃত অংশটি রবীন্দ্রনাথ ঠাকুর প্রণীত বােঝাপড়া কবিতা থেকে গৃহীত হয়েছে ৷ কবি বলেছেন কেউ আমাদের ভালােবাসে, কেউ বাসবেই না, কেউ সর্বস্ব বিকিয়ে দেয় আবার কেউ সিকি পয়সা ধার ধারে না এটাই ভবের অর্থাৎ পৃথিবীর গতিক।
২.২ ‘চলে আসছে এমনি রকম’ – কোন্ সময়ের কথা কবি এক্ষেত্রে স্মরণ করেছেন?
উত্তর : মানুষের ভাগ্য চিরদিন একইরকম থাকে না। প্রত্যেক মানুষই একে অপরকে কখনো না কখনো ফাঁকি দেয়। তাই একজন মানুষ কিছুটা সুখ ভােগ করার পরেই আসে দুঃখ, তখন হয়তাে অপর ব্যাক্তি সুখ ভােগের সৌভাগ্য লাভ করে। মানুষের উদ্ভবের আদিকাল থেকেই এই নিয়ম চলে আসছে।
২.৩ ‘সেইটে সবার চেয়ে শ্রেয়’ – কোন্ বিষয়টিকে সবার চেয়ে শ্রেয় মনে করা হয়েছে?
উত্তর : কবি রবীন্দ্রনাথ ঠাকুর কারাে সঙ্গে কোনাে রকম বিবাদ না করে ভালাে মন্দ যাই আসুক মেনে নিয়ে এগিয়ে চলাকেই শ্রেয় বলেছেন।
৩. নীচের প্রশ্নগুলির সংক্ষিপ্ত উত্তর দাও : ৩ x৩=৯
৩.১ ‘তবু ভেবে দেখতে গেলে’ – কবি কী ভেবে দেখার কথা বলেছেন?
উত্তর : উদ্ধৃত অংশটি রবীন্দ্রনাথ ঠাকুর প্রণীত বােঝাপড়া কবিতা থেকে গৃহীত হয়েছে।
জগতে কেউ কারাে মত নয় সবাই আলাদা। তবুও সবাই একে অপরকে পিছনে ফেলে এগােতে চায়। তাই কবি ভেবে দেখতে বলেছেন, যে খুশির জন্য আমরা এমন করি তা তাে একজনের প্রতি ভালােবেসে হাত বাড়ালেই পাওয়া যায়।
৩.২ ‘শঙ্কা যেথায় করে না কেউ | সেইখানে হয় জাহাজ-ডুবি’। – উদ্ধৃতাংশের তাৎপর্য বিশ্লেষণ করাে।
উত্তর : উদ্ধৃত অংশটি রবীন্দ্রনাথ ঠাকুর প্রণীত ‘বােঝাপড়া’ কবিতা থেকে গৃহীত হয়েছে ৷কবি বলেন জীবনে বহু ঝড় ঝঞ্চার, বাধা-বিপত্তির পরে পাওয়া সুখ কখন কোন আঘাতে নষ্ট হয়ে যাবে তা আমরা কেউ জানি না। এমন অনেক কিছু যা আমরা সামান্য ও সহজ মনে করি অথচ সেটাই অপ্রত্যাশিত আঘাত হানতে পারে কারণ যে কোনাে সময় সামান্য ঘটনাই মারাত্মক বিপদ আনতে পারে। এই জন্য কবি আলােচ্য উক্তিটি করেছেন।
৩.৩ ‘দোহাই তবে এ কাৰ্যটা / যত শীঘ্র পারাে সারাে। – কবি কোন্ কাৰ্যটা দ্রুত সারতে বলেছেন?
উত্তর : উদ্ধৃত উক্তিটি গৃহীত হয়েছে বিশ্ব বন্দিত কবি রবীন্দ্রনাথ ঠাকুরের বােঝাপড়া কবিতা থেকে l তমসাচ্ছন্ন জীবনের জন্য বিধাতাকে দায়ী করা ঠিক নয় l কবি ‘এ কাৰ্যটা’ বলতে অযথা হাহাকার করে সময় নষ্ট করার কথা বলেছেন l কবির মনে হয়েছে, এমন দ্বিধা-দ্বন্দ্বমনের মধ্যে না রাখাই ভালাে l
জীবনে বিপর্যয়ের মেঘ ঘনিয়ে আসলে মানুষ নিজের ভাগ্যকেই দোষী মনে করে। অর্থাৎ সে অদৃষ্ট নির্ভর হয়ে পড়ে। কিন্তু এতে নিজের ক্ষতি উত্তরােত্তর বৃদ্ধি পায়। তাই কবি ভাগ্যের দোহাই ছেড়ে যতখানি সম্ভব নিজের উদ্যোগে এগিয়ে চলার উপদেশ দিয়েছেন।
৪. নীচের প্রশ্নটির উত্তর নিজের ভাষায় লেখাে : ৫
‘ভালাে মন্দ যাহাই আসুক / সত্যেরে লও সহজে।
পঙক্তিদুটি ‘বােঝাপড়া’ কবিতায় কতবার ব্যবহার করা হয়েছে? এমন পুনরাবৃত্তির কারণ কবিতাটির বিষয়বস্তুর আলােকে বিশ্লেষণ করাে। ১+৪
উত্তর : প্রশ্নে উল্লেখিত বাক্যটি রবীন্দ্রনাথ ঠাকুরের “বােঝাপড়া” কবিতা থেকে গৃহীত হয়েছে। ‘ভালাে মন্দ যাহাই আসুক l সত্যেরে লও সহজে।’ এই পঙক্তিদুটি ‘বােঝাপড়া’ কবিতায় পাঁচবার ব্যবহার করেছেন কবি।
কবির মনে হয়েছে, কোনােরকম বিবাদ-বিতর্ক-ঝগড়া না করে নিজের মতাে চলা ভালাে। যেটা সত্য বলে মনে হয় তাকে গ্রহণ করার মধ্যে জীবনের অন্য আর এক আনন্দ আছে।
তাই কবি বার বার লিখেছেন—
ভালাে মন্দ যাহাই আসুক
সত্যেরে লও সহজে।
চলার পথে সমস্যা থাকলেও সেই ঘটনাকে গুরুত্ব না দিয়ে যদি এগিয়ে যাওয়া যায়, তবেই একসময় এ জীবন অর্থপূর্ণ হয়ে উঠবে। অন্ধকারের মধ্যেও আলাের দেখা মিলবে। সুতরাং হতাশ হয়ে, বিধির দোহাই না দিয়ে সত্যের পথে এগিয়ে গেলেই জীবনের সার্থকতা পাওয়া যাবে। কবি এসব বাস্তব কথা গুলাে বলার পর পরই আমাদের বলেছেন এই বাস্তব সত্য গুলিকে মেনে নিতে, তাই কবি প্রশ্নে উল্লেখিত বাক্যটি ব্যবহার করেছেন।
Model Activity Task January 2022
Mathematics (গণিত)
Class – VIII (অষ্টম শ্রেণী)
পূর্ণমান – ২০
Class 8 Mathematics Model Activity Task January 2022 Solution
নীচের প্রশ্নগুলির উত্তর লেখাে –
1. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখাে : 1 x 3 = 3
(ক) একটি আয়তাকার খেলার মাঠের ভিতরের চারদিকে 3 মিটার চওড়া একটি রাস্তা আছে। রাস্তাসহ খেলার মাঠের দৈর্ঘ্য 40 মিটার হলে, রাস্তা বাদে মাঠটির দৈর্ঘ্য হবে—
(a) 43 মিটার
(b) 34 মিটার
(c) 37 মিটার
(d) 6 মিটার
Ans: একটি আয়তাকার খেলার মাঠের ভিতরের চারদিকে 3 মিটার চওড়া একটি রাস্তা আছে। রাস্তাসহ খেলার মাঠের দৈর্ঘ্য 40 মিটার হলে, রাস্তা বাদে মাঠটির দৈর্ঘ্য হবে— (b) 34 মিটার
ব্যাখ্যা: রাস্তাসহ মাঠের দৈর্ঘ্য = 40 মিটার
∴ রাস্তাবাদে মাঠের দৈর্ঘ্য = {40-(3+3)} মিটার
= 40-6
= 34 মিটার l
(খ) একটি কার্ডের দৈর্ঘ্য x মিটার এবং প্রস্থ (x –5) মিটার হলে, ক্ষেত্রফল হবে—
(a) {x + (x –5)} বর্গমিটার
(b) 2{x + (x –5)} বর্গমিটার
(c) x(x-5) বর্গমিটার
(d) x ÷ (x –5) বর্গমিটার
Ans: একটি কার্ডের দৈর্ঘ্য x মিটার এবং প্রস্থ (x –5) মিটার হলে, ক্ষেত্রফল হবে— (c) x(x-5) বর্গমিটার l
ব্যাখ্যা:-
কার্ডটির দৈর্ঘ্য = x মিটার
এবং কার্ডটির প্রস্থ = (x-5) মিটার
∴ কার্ডটির ক্ষেত্রফল = দৈর্ঘ্য × প্রস্থ
= বর্গমিটার
= x (x-5) বর্গমিটার l
(গ) x4 – 4x3 + 6x2 এবং x2 বীজগাণিতিক সংখ্যামালা দুটির গুণফলে x5-এর সহগ হলাে—
(a) 1
(b) 4
(c) –4
(d) 6
Ans: x4 – 4x3+ 6x2 এবং x2 বীজগাণিতিক সংখ্যামালা দুটির গুণফলে x5-এরসহগ হলাে— (c) – 4
ব্যাখ্যা: (x4-4x3+6x2)× x2
= x6-4x5+6x4
∴ x5-এর সহগ হলাে – 4
2. সত্য/মিথ্যা লেখাে : 1 x 3 = 3
(ক) a2 + 2ab + b2 সংখ্যামালাটিকে পূর্ণবর্গাকারে প্রকাশ করলে পাবাে (a + b)2।
Ans: প্রদত্ত বিবৃতিটি সত্য।
ব্যাখ্যা: a2 + 2ab + b2
= (a+b)2
(খ) বর্গক্ষেত্রের কর্ণদ্বয় পরস্পরকে সমকোণে সমদ্বিখণ্ডিত করে।
Ans: প্রদত্ত বিবৃতিটি সত্য।
(গ) সামান্তরিক একটি ট্রাপিজিয়াম।
Ans: প্রদত্ত বিবৃতিটি সত্য।
3. সংক্ষিপ্ত উত্তর দাও : 2 x 3 = 6
(ক) x + = 5 হলে, x2 + 1/x2 -এর মান নির্ণয় করাে।
Ans: x + = 5
বা, [উভয়পক্ষে বর্গ করে পাই]
বা,
বা, x2+2+ = 25
বা, x2+ = 25-2
বা, x2+ = 23
∴ নির্ণেয় x2+ এর মান = 23
(খ) একটি সমবাহু ত্রিভুজের প্রতিটি বাহুর দৈর্ঘ্য (3x -2) সেমি. হলে ত্রিভুজটির পরিসীমা নির্ণয় করাে।
Ans: সমবাহু ত্রিভুজটির প্রতিটি বাহুর দৈর্ঘ্য = (3x-2) সেমি.
∴ সমবাহু ত্রিভুজটির পরিসীমা = 3× বাহুর দৈর্ঘ্য
= 3×(3x-2) সেমি.
= 9x-6 সেমি.
∴ সমবাহু ত্রিভুজটির পরিসীমা = (9x-6) সেমি.
(গ) যােগফল নির্ণয় করাে : 6a2 + 2, -3a2 + 3a
Ans: (6a2 + 2) + (-3a2 + 3a)
= 6a2 + 2 – 3a2 + 3a
= 3a2 + 2 + 3a
= 3a2 + 3a + 2
∴ নির্ণেয় যোগফল = 3a2 + 3a + 2
4. (ক) উৎপাদকে বিশ্লেষণ করাে : x4+x2y2+ y4
Ans: x4+x2y2+y4
=
= (a)2+a.b+(b)2 [ধরি, x2 = a এবং y2 = b]
= (a)2+2ab+(b)2-ab
= (a+b)2-ab
= [a = x2 ও b = y2 মান বসিয়ে পাই]
=
=
=
∴ উৎপাদকে বিশ্লেষণ করে পাই =
(খ) 4 সেমি. দৈর্ঘ্যের বাহুবিশিষ্ট একটি বর্গক্ষেত্র অঙ্কন করাে।
Ans:

ABCD একটি বর্গক্ষেত্র আঁকলাম যার প্রতিটি বাহুর দৈর্ঘ্য 4 সেমি.
Model Activity Task January 2022
Science (পরিবেশ ও বিজ্ঞান)
Class – VIII (অষ্টম শ্রেণী)
পূর্ণমান – ২০
Class 8 Science Model Activity Task January 2022 Solution
১. ঠিক উত্তর নির্বাচন করাে : ১ x ৪ = ৪
১.১ স্প্রিং তুলার সাহায্যে যে রাশি মাপা হয় তা হলাে—
(ক) ঘনত্ব
(খ) আয়তন
(গ) ওজন
(ঘ) ত্বরণ
উত্তর: (গ) ওজন
১.২ ঘনত্বের SI এককটি হলাে –
(ক) গ্রাম/ঘনসেমি
(খ) কিলােগ্রাম/ঘনসেমি
(গ) গ্রাম/ঘনমিটার
(ঘ) কিলােগ্রাম/ ঘনমিটার
উত্তর: (ঘ) কিলােগ্রাম/ ঘনমিটার
১.৩ নিউটন/বর্গমিটার যে রাশির একক তা হলাে—
(ক) বল
(খ) ঘনত্ব
(গ) ত্বরণ
(ঘ) চাপ
উত্তর: (ঘ) চাপ
১.৪ প্লবতার একক হলাে –
(ক) নিউটন
(খ) নিউটন/বর্গমিটার
(গ) নিউটন/মিটার
(ঘ) নিউটন মিটার
উত্তর: (ক) নিউটন
২. ঠিক বাক্যের পাশে ‘✔’ আর ভুল বাক্যের পাশে ‘🗙’ চিহ্ন দাও : ১ x ৪ = ৪
২.১ চাপ নয়, বল দিয়েই কোনাে তরলের প্রবাহের দিক ঠিক হয়।
উত্তর: চাপ নয়, বল দিয়েই কোনাে তরলের প্রবাহের দিক ঠিক হয়। 🗙
২.২ কোনাে তরলে স্থিরভাবে ভাসমান বস্তুর ওজন ও প্লবতা সমান।
উত্তর: কোনাে তরলে স্থিরভাবে ভাসমান বস্তুর ওজন ও প্লবতা সমান। ✔
২.৩ লােহার পেরেক জলে ডুবে যাবে কিন্তু পারদে ভাসবে।
উত্তর: লােহার পেরেক জলে ডুবে যাবে কিন্তু পারদে ভাসবে। ✔
২.৪ কোনাে বস্তুকে টানলেও যখন তার সরণ ঘটছে না তখন ঘর্ষণ বল প্রযুক্ত বলের বিপরীতমুখী।
উত্তর: কোনাে বস্তুকে টানলেও যখন তার সরণ ঘটছে না তখন ঘর্ষণ বল প্রযুক্ত বলের বিপরীতমুখী। ✔
৩. একটি বা দুটি বাক্যে উত্তর দাও : ২ x ৩ = ৬
৩.১ একটি স্টেনলেস স্টিলের বাটি জলে ভাসে, কিন্তু একটি আলপিন জলে ডুবে যায় কেন?
উত্তর: একটি আলপিন যে পরিমাণ জল সরিয়ে দেয় সেই জলের ওজন আলপিনটির চেয়ে কম। তাই আলপিন জলে ডুবে যায়। অন্যদিকে একটা স্টেনলেস স্টিলের বাটির আয়তন বেশি হওয়ায় সেটি বেশি আয়তনের জল সরিয়ে দেয়। সরিয়ে দেওয়া জলের ওজন ওই বাটিটির চেয়ে বেশি। তাই স্টেনলেস স্টিলের বাটি জলে ভাসে।
৩.২ মাটির কলসির জল ঠান্ডা থাকে কেন?
উত্তর: মাটির কলসির গায়ে অসংখ্য ক্ষুদ্র ক্ষুদ্র ছিদ্রগুলাে দিয়ে সামান্য পরিমাণে জল কলসির বাইরে বেরিয়ে আসে এবং তার বাষ্পীভবন ঘটে। বাষ্পীভবনের জন্য প্রয়ােজনীয় লীনতাপ কলসি ও কলসির ভেতর থেকে সংগ্রহিত হয়। ফলে কলসি ও কলসির জল তাপ হারিয়ে ঠান্ডা থাকে।
৩.৩ একটি সূচ অতি সহজেই আমাদের চামড়া ফুটো করে প্রবেশ করতে পারে কী কারণে তা ব্যাখ্যা করাে।
উত্তর: যেহেতু সূচের অগ্রভাগ সূচালাে তাই অগ্রভাগের ক্ষেত্রফল অনেক কম। ফলে অল্প বল প্রয়ােগ করলেও চামড়ার ওপর বেশি চাপ পড়ে। তাই একটি সুচ অতি সহজেই আমাদের চামড়া ফুটো করে প্রবেশ করতে পারে।
৪. তিন-চারটি বাক্যে উত্তর দাও : ৩ x ২ = ৬
৪.১ পারদের ঘনত্ব 13.6 গ্রাম/ঘনসেমি হলে পাঁচ লিটার পারদের ভর কত গ্রাম হবে নির্ণয় করাে।
উত্তর: আমরা জানি, ঘনত্ব =
∴ ভর = ঘনত্ব × আয়তন
= 13.6 × 5000 গ্রাম
= 68000 গ্রাম
∴ পাঁচ লিটার পারদের ভর 68000 গ্রাম. Ans
৪.২ দুটি তরলের ঘনত্বের অনুপাত 1:2। একই উচ্চতার তরল স্তম্ভ একই রকমের পাত্রে রাখা হলাে। কোন ক্ষেত্রে পাত্রের তলদেশে চাপ বেশি হবে ও কেন?
উত্তর: তরলের চাপ, তার ঘনত্বের উপর নির্ভর করে। তরলের ঘনত্ব বেশি হলে তার চাপও বেশি হয়। | এখানে যেহেতু দ্বিতীয় তরলটির ঘনত্ব প্রথম তরলটির ঘনত্ব অপেক্ষা বেশি, তাই একই উচ্চতায় একই রকম পাত্রে তরল দুটিকে রাখলে এক্ষেত্রে দ্বিতীয় তরলটির পাত্রের তলদেশে বেশি চাপ হবে।
Model Activity Task January 2022
ইতিহাস (History)
Class – VIII (অষ্টম শ্রেণী)
পূর্ণমান – ২০
Class 8 History Model Activity Task Part 9 Solution
১. শূনস্থান পূরণ করাে : ১ x ৩ = ৩
(ক) ঔরঙ্গজেবের মৃত্যু হয় _________ খ্রিস্টাব্দে।
উত্তর: ঔরঙ্গজেবের মৃত্যু হয় 1707 খ্রিস্টাব্দে।
(খ) পলাশির যুদ্ধ হয় _________ খ্রিস্টাব্দে।
উত্তর: পলাশির যুদ্ধ হয় 1757 খ্রিস্টাব্দে।
(গ) রাজাবলি বইটি লিখেছিলেন _________ ।
উত্তর: রাজাবলি বইটি লিখেছিলেন মৃত্যুঞ্জয় বিদ্যালঙ্কার।
২. ঠিক বা ভুল নির্ণয় করা : ১ x ৩ = ৩
(ক) উইলিয়ম ওয়েডারবার্ন-এর জীবনী লিখেছেন অ্যালান অক্টোভিয়ান হিউম।
উত্তর: ভুল
(খ) ১৯৩৮ খ্রিস্টাব্দে সুভাষচন্দ্র বসু কংগ্রেস-সভাপতির পদ ত্যাগ করেছিলেন।
উত্তর: ঠিক
(গ) আধুনিক ইতিহাসের অন্যতম উপাদান ফোটোগ্রাফ।
উত্তর: ঠিক
৩. স্তম্ভ মেলাও : ১ x ৩ = ৩
ক-স্তম্ভ | খ-স্তম্ভ |
বাংলার নবাব | রাজিয়া |
দিল্লি সুলতান | আকবর |
মুঘল সম্রাট | সিরাজ উদ-দৌলা |
উত্তর:
ক-স্তম্ভ | খ-স্তম্ভ |
বাংলার নবাব | সিরাজ উদ-দৌলা |
দিল্লি সুলতান | রাজিয়া |
মুঘল সম্রাট | আকবর |
৪. অতি সংক্ষেপে উত্তর দাও (একটি-দুটি বাক্য) : ২ x ৩ = ৬
(ক) সাম্রাজ্যবাদ কাকে বলে?
উত্তর: উনবিংশ শতকের মাঝামাঝি সময় থেকে ইউরােপের বৃহৎ এবং শিল্পোন্নত দেশগুলি এশিয়া এবং আফ্রিকায় উপনিবেশ স্থাপনের জন্য এক তীব্র প্রতিযােগিতায় অবতীর্ণ হয়েছিল। এই ঘটনাই সাম্রাজ্যবাদ নামে পরিচিত ছিল।
(খ) সাঁওতাল বিদ্রোহের দুজন নেতার নাম লেখাে।
উত্তর: সাঁওতাল বিদ্রোহের দুজন নেতার নাম হলো সিধু ও কানহু।
(গ) জেমস মিল ভারতের ইতিহাসকে কোন তিনটি ভাগে ভাগ করেছেন?
উত্তর: জেমস মিল ভারতের ইতিহাস কে যে তিনটি ভাগে ভাগ করেছেন সেগুলি হল- হিন্দু যুগ, মুসলিম যুগ ও ব্রিটিশ যুগ।
৫. নিজের ভাষায় লেখাে (তিন-চারটি বাক্য) : ৫ x ১ = ৫
‘History of British India’ কে, কবে লিখেছিলেন? বইটি লেখার উদ্দেশ্য কী ছিল?
উত্তর: ১৮১৭ খ্রিস্টাব্দে ‘History Of British India’ নামে ভারতের ইতিহাস লেখেন জেমস মিল। বইটা লেখার মূল উদ্দেশ্য ছিল ভারতের অতীত কথাকে এক জায়গায় জড়াে করা। যাতে সেটা পড়ে ভারতবর্ষ বিষয়ে সাধারণ ধারণা পেতে পারে ব্রিটিশ প্রশাসনে যুক্ত বিদেশীরা। কারণ, যে দেশ ও দেশের মানুষকে শাসন করতে হবে, সেই দেশের ইতিহাসটাও তো জানতে হবে।
Model Activity Task January 2022
পরিবেশ ও ভূগােল (Geography)
Class – VIII (অষ্টম শ্রেণী)
পূর্ণমান – ২০
Class 8 Geography Model Activity Task Part 9 Solution
১. বিকল্পগুলি থেকে ঠিক উত্তরটি নির্বাচন করে লেখাে : ১ x ২ = ২
১.১ শিলামণ্ডলের নীচে গুরুমণ্ডলের ওপরের স্তর হলাে—
(ক) ভূত্বক
(খ) অ্যাস্থেনোস্ফিয়ার
(গ) অন্তঃ গুরুমণ্ডল
(ঘ) বহিঃ কেন্দ্রমণ্ডল
উত্তর: (খ) অ্যাস্থেনোস্ফিয়ার
১.২ নীচের ছবিতে তির চিহ্ন দ্বারা নির্দেশিত বিযুক্তিরেখার নাম হলাে—

(ক) রেপিত্তি
(খ) কনরাড
(গ) গুটেনবার্গ
(ঘ) লেহম্যান
উত্তর: (ঘ) লেহম্যান
২.১ উপযুক্ত শব্দ বসিয়ে শূন্যস্থান পূরণ করাে : ১ x ৩ = ৩
২.১.১ ‘S’ তরঙ্গ __________ মাধ্যমের মধ্য দিয়ে প্রবাহিত হতে পারে না।
উত্তর: ‘S’ তরঙ্গ তরল বা অর্ধতরল মাধ্যমের মধ্য দিয়ে প্রবাহিত হতে পারে না।
২.১.২ পৃথিবীর কেন্দ্রের কাছে থাকা পদার্থগুলাের ঘনত্ব __________ ।
উত্তর: পৃথিবীর কেন্দ্রের কাছে থাকা পদার্থগুলাের ঘনত্ব বেশী ।
২.১.৩ ভূত্বক ও গুরুমণ্ডলের উপরিঅংশ নিয়ে গঠিত হয়েছে __________ ।
উত্তর: ভূত্বক ও গুরুমণ্ডলের উপরিঅংশ নিয়ে গঠিত হয়েছে শিলামণ্ডল ।
২.২ বাক্যটি সত্য হলে ‘ঠিক’ এবং অসত্য হলে ‘ভুল’ লেখাে : ১ x ৩ = ৩
২.২.১ P তরঙ্গ ভূঅভ্যন্তরের তরল মাধ্যমের মধ্য দিয়ে প্রবাহিত হয়।
উত্তর: ভুল
২.২.২ কেন্দ্রমণ্ডলের প্রধান উপাদান অ্যালুমিনিয়াম ও সিলিকন।
উত্তর: ভুল
২.২.৩ সিমা অপেক্ষাকৃত ভারি হওয়ায় সিয়ালের নীচে অবস্থান করে।
উত্তর: ঠিক
৩. নীচের প্রশ্নগুলির সংক্ষিপ্ত উত্তর দাও : ২ x ২ = ৪
৩.১ ম্যাগমা ও লাভার মধ্যে পার্থক্য নিরূপণ করাে।
উত্তর:
বিষয় | ম্যাগমা | লাভা |
১. সংজ্ঞা | ভূগর্ভের উত্তপ্ত ও গলিত তরল খনিজের মিশ্রণ কে ম্যাগমা বলে | লাভা বলতে বোঝায় ভূপৃষ্ঠের উপরিস্থিত উত্তপ্ত তরল গ্যাস ও বাস্প হীন শিলার মিশ্রণ |
২. স্থানিকতা | ভূ-গর্ভে ম্যাগমার উপস্থিতি দেখা যায় | লাভা ভূপৃষ্ঠের উপরিভাগেই অবস্থান করে |
৩. প্রকৃতি | ভূগর্ভের তরল শিলা হল ম্যাগমা | লাভা হলো ভূপৃষ্ঠের উপরিস্থিত তরল ও কঠিন শিলার মিশ্রণ |
৩.২ ক্রোফেসিমা ও নিফেসিমার মধ্যে পার্থক্য নিরূপণ করাে।
উত্তর:
বিষয়/ভিত্তি | ক্রোফেসিমা | নিফেসিমা |
১. অবস্থান | গুরুমণ্ডলের উপরের অংশ বা বহিঃগুরুমণ্ডল | গুরুমণ্ডলের নীচের অংশ বা অন্তঃগুরুমণ্ডল |
২. বিস্তার | 30-700 কিমি. | 700-2900 কিমি. |
৩. বেধ | প্রায় 670 কিমি. | প্রায় 2200 কিমি. |
৪. উপাদান | ক্রোমিয়াম (Cr.), লোহা (Fe), সিলিকন (Si), ও ম্যাগনেশিয়াম (Ma) | নিকেল (Ni), লোহা (Fe), সিলিকন (Si), ও ম্যাগনেশিয়াম (Ma) |
৫. পদার্থের আকৃতি | অপেক্ষাকৃত হালকা | অপেক্ষাকৃত ভারী |
৬. ঘনত্ব | 3.4 – 4.5 গ্রাম/ঘন সেমি. | 4.5 – 5.6 গ্রাম/ঘন সেমি. |
৪. নীচের প্রশ্নটির উত্তর দাও : ৩ x ১ = ৩
ভূঅভ্যন্তরের পরিচলন স্রোতের ভূমিকা উল্লেখ করাে।
উত্তর: ভূগর্ভের তাপে সান্দ্র অবস্থায় থাকা পদার্থগুলি উত্তপ্ত হয়ে ওপরের দিকে উঠে এসে অনুভূমিকভাবে প্রবাহিত হয়। আবার ওপরের ঠান্ডা, ভারী পদার্থ নীচের দিকে নেমে যায়। এইভাবে পরিচলন স্রোতের সৃষ্টি হয়। পৃথিবীর অভ্যন্তরে গুরুমণ্ডলে এই স্রোত বাহিত হয়ে ভূমির পরিবর্তন ঘটায়। পরিচলন স্রোত ভূগর্ভের তাপকে ওপরের দিকে বয়ে নিয়ে আসে। পাতের সঞ্চালনেও পরিচলন স্রোত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
৫. নীচের প্রশ্নটির উত্তর দাও : ৫ x ১ = ৫
পৃথিবীর অভ্যন্তরভাগের পাঁচটি বৈশিষ্ট্য উল্লেখ করাে।
উত্তর: বিজ্ঞানীরা পৃথিবীর অভ্যন্তরের প্রধান তিনটি স্তরের সন্ধান পেয়েছেন। একেবারে উপরে আছে ভূত্বক। ভূত্বকের নিচে আছে গুরুমন্ডল। আর একেবারে নীচে বা পৃথিবীর কেন্দ্রের চারদিকে অবস্থান করছে কেন্দ্রমন্ডল। এদের বৈশিষ্ট্যগুলি হল:
(ক) ভূত্বক:-
১) গভীরতা:- মহাসাগরের নীচে ভূত্বক গড়ে 5 কিমি ও মহাদেশের নীচে গড়ে 60 কিমি. গভীর। এর গড় গভীরতা প্রায় 30 কিমি।
২) বিযুক্তি তল:- a) সিয়াল ও সিমা স্তরের মাঝে আছে কনরাড বিযুক্তিরেখা। b) ভূত্বক ও গুরুমন্ডলের মাঝে আছে মােহোরোভিসিক বিযুক্তিরেখা বা মােহ।
(খ) গুরুমন্ডল:-
১) অবস্থান:- শিলামন্ডল ও কেন্দ্রমন্ডলের মধ্যবর্তী অংশ।
২) উপাদানসমূহ:- লােহা, নিকেল ক্রোমিয়াম, ম্যাগনেসিয়াম, সিলিকন প্রভৃতি।
৩) বিযুক্তি রেখা:- a) শিলামন্ডল ও গুরুমন্ডল এর মাঝে মােহোরোভিসিক বিযুক্তি রেখা। b) গুরুমন্ডল ও কেন্দ্রমন্ডলের মাঝে গুটেনবার্গ বিযুক্তি রেখা। এবং বহিঃগুরুমন্ডল ও অন্তঃকেন্দ্রমন্ডলের মাঝে রেপিত্তি বিযুক্তি রেখা অবস্থান করছে।
(গ) কেন্দ্রমন্ডল:-
১) অবস্থান:- পৃথিবীর কেন্দ্রস্থলে অবস্থান করছে।
২) গঠনকারী পদার্থ:- ঘন ও ভারী খনিজ অর্ধতরল পদার্থ দ্বারা গঠিত।
৩) বিযুক্তিরেখা:- a) কেন্দ্রমন্ডল গুরুমন্ডল থেকে আলাদা করেছে গুটেনবার্গ বিযুক্তিরেখা। b) বহিঃকেন্দ্রমন্ডল ও অন্তঃকেন্দ্রমন্ডল কে পৃথক করে রেখেছে লেহম্যান বিযুক্তিরেখা।
স্বাস্থ্য ও শারীরশিক্ষা (পূর্ণমান – ২০)
অষ্টম শ্রেণী
শারীরশিক্ষার মৌলিক ধারণা
Class 8 Health and Physical Education Model Activity Task Part 9 Solution
১। সঠিক উত্তরটি নির্বাচন করে শূন্যস্থান পূরণ করাে : ১ x ৬ = ৬
(ক) শারীরশিক্ষার লক্ষ্য হল ব্যক্তিসত্তার _____________ l
(i) কর্মসূচি (ii) ক্রিয়াকৌশল (iii) উন্নতি (iv) পূর্ণবিকাশ
উত্তর : শারীরশিক্ষার লক্ষ্য হল ব্যক্তিসত্তার পূর্ণবিকাশ l
(খ) শারীরশিক্ষা হল শিক্ষার সেই অংশ, যা শারীরিক ক্রিয়াকৌশলের মাধ্যমে সংগঠিত হয় এবং যার ফলে ব্যক্তির _____________ গড়ে ওঠে।
(i) ব্যক্তিত্ব (ii) শৈশব (iii) আচরণবিধি (iv) শৃঙ্খলা
উত্তর : শারীরশিক্ষা হল শিক্ষার সেই অংশ, যা শারীরিক ক্রিয়াকৌশলের মাধ্যমে সংগঠিত হয় এবং যার ফলে ব্যক্তির আচরণবিধি গড়ে ওঠে।
(গ) শারীরশিক্ষার অবদান সমাজ জীবনে _____________ l
(i) অবহেলিত (ii) গৌণ (iii) স্বাভাবিক (iv) অনস্বীকার্য
উত্তর : শারীরশিক্ষার অবদান সমাজ জীবনে অনস্বীকার্য l
(ঘ) শারীরশিক্ষার জৈবিক প্রয়ােজনীয়তা হল _____________ l
(i) সুষম শারীরিক বৃদ্ধি ও বিকাশ (ii) মানসিক বিকাশ (ii) অভ্যাস গঠন (iv) আন্তর্জাতিক বােঝাপড়া
উত্তর : শারীরশিক্ষার জৈবিক প্রয়ােজনীয়তা হল সুষম শারীরিক বৃদ্ধি ও বিকাশ l
(ঙ) স্বাস্থ্য সম্পর্কিত শারীরিক সক্ষমতার উপাদানটি হল _____________ l
(i) নমনীয়তা (ii) গতি (iii) ক্ষিপ্রতা (iv) ভারসাম্য
উত্তর : স্বাস্থ্য সম্পর্কিত শারীরিক সক্ষমতার উপাদানটি হল নমনীয়তা l
(চ) দক্ষতা সম্পর্কিত শারীরিক সক্ষমতার উপাদানটি হলাে _____________ l
(i) সমন্বয় সাধন (ii) দেহ উপাদান (iii) নমনীয়তা (iv) পেশি সহনশীলতা
উত্তর : দক্ষতা সম্পর্কিত শারীরিক সক্ষমতার উপাদানটি হলাে সমন্বয় সাধন l
২। বাম-স্তম্ভের সঙ্গে ডান-স্তম্ভের সমতাবিধান করাে। ১ x ৪ = ৪
বাম স্তম্ভ | ডান স্তম্ভ |
(ক) গতি | (i) অস্থিসন্ধি সঞ্চালন ক্ষমতা |
(খ) প্রতিক্রিয়া সময় | (ii) শাটল রান |
(গ) নমনীয়তা | (iii) ন্যূনতম সময়ে অতিক্রান্ত দূরত্ব |
(ঘ) ক্ষিপ্রতা | (iv) নির্দেশ ও কাজ শুরুর মধ্যবর্তী সময় |
উত্তর :
বাম স্তম্ভ | ডান স্তম্ভ |
(ক) গতি | (iii) ন্যূনতম সময়ে অতিক্রান্ত দূরত্ব |
(খ) প্রতিক্রিয়া সময় | (iv) নির্দেশ ও কাজ শুরুর মধ্যবর্তী সময় |
(গ) নমনীয়তা | (i) অস্থিসন্ধি সঞ্চালন ক্ষমতা |
(ঘ) ক্ষিপ্রতা | (ii) শাটল রান |
৩। রচনাধর্মী প্রশ্নের উত্তর দাও : ৫ X ২ =১০
(ক) আধুনিক জীবনে শারীরশিক্ষার প্রয়ােজনীয়তা ব্যক্ত করাে।
উত্তর : আধুনিক জীবনে শারীর শিক্ষার প্রয়ােজনীয়তা অনস্বীকার্য। এর প্রয়ােজনীয়তা নিম্নরূপ —
(১) শিশুর সর্বাঙ্গিণ বিকাশ।
(২) শারীরিক বৃদ্ধি ও উন্নতি।
(৩) বৌদ্ধিক বিকাশ l
(৪) প্রক্ষোভিক গুণাবলির বিকাশ ও তার নিয়ন্ত্রণ।
(৫) সামাজিক সমন্বয়সাধন l
(৬) শারীরিক সক্ষমতা বৃদ্ধি l
(৭) স্নায়ু ও পেশির সমন্বয়সাধন l
(৮) মূল্যবােধের বিকাশ ।
(৯) নেতৃত্বদান ও গণতান্ত্রিক চেতনার বিকাশ l
(১০) বিনােদন l
(১১) সৃজনশীলতার প্রকাশ l
(১২) জাতীয়সংহতি রক্ষা করা l
(১৩) আন্তর্জাতিক বােঝাপড়া।
(১৪) শারীরিক প্রতিবন্ধকতা, বার্ধক্য, রােগপ্রতিরােধ ও নিরাময়।
(খ) ১৯১১ সালের ঐতিহাসিক আই এফ এ শিল্ড ফাইনাল খেলা সম্বন্ধে তুমি যা জানাে লেখাে।
উত্তর : ১৯১১ সালে মােহনবাগান অপ্রতিরােধ্যগতিতে আই.এফ.এ শিল্ডে অংশগ্রহণ করে। এই দল মিডলসেক্স এর বিরুদ্ধে জয়লাভ করে ফাইনালে ওঠে। ফাইনালে মােহনবাগানের প্রতিপক্ষ ছিল তৎকালীন সেরাদল ইস্টইয়র্ক। এই ফাইনাল খেলার সাথে ভারতীয়দের জাতীয়সম্মান তথা বাঙালির আত্মসম্মান জড়িয়ে গিয়েছিল। দেশাত্মবােধে উদ্বুদ্ধ হয় সকল মােহনবাগান খেলােয়াড়েরা। খেলার প্রথমার্ধ থেকেই টানটান উত্তেজনা ছিল। হাফ-টাইমের পরেই শুরু হল মােহনবাগানের মুহুর্মুহু আক্রমণ। খেলা শেষের মাত্র কয়েকমিনিট আগে অভিলাষ ঘােষের বলে মােহনবাগানের জয় সুনিশ্চিত হয়, আকাশে-বাতাসে ভেসে বেড়ায় মােহনবাগানের জয়ধ্বনি। সেইদিন সমগ্র দেশ তথা বাংলায় নেমে এসেছিল অকাল দীপাবলি। ইস্টইয়র্ক-কে হারিয়ে দেশের মানুষের মনে দেশাত্মবোধ, বৈপ্লবিক চেতনা জাগিয়ে তুলতে সমর্থ হয়েছিল মােহনবাগান।
Comments
Post a Comment