Class 9 January All Subjects Model Activity Task Solution
Get link
Facebook
X
Pinterest
Email
Other Apps
January Model Activity Task Class 9 Part 1 Bengali
জানুয়ারি মডেল অ্যাক্টিভিটি টাস্ক Class 9 Part 1 বাংলা
১. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো : ১×৩=৩
১.১ ‘অম্বিকামঙ্গল গান শ্রী কবিকঙ্কণ। ‘অম্বিকা’ হলেন –
(ক) দেবী লক্ষ্মী
(খ) দেবী মনসা
(গ) দেবী চণ্ডী
(ঘ) দেবী শীতলা
উত্তর- (গ) দেবী চণ্ডী
১.২ ‘সঘনে চিকুর পড়ে বেঙ্গ- তড়কা বাজ’। এক্ষেত্রে ‘চিকুর’ শব্দের অর্থ –
(ক) চুল
(খ) আকাশ
(গ) বিদ্যুৎ
(ঘ) বৃষ্টি
উত্তর- (গ) বিদ্যুৎ
১.৩ যাঁর নাম স্মরণ করলে বজ্রপাত বন্ধ হয় বলে মানুষের বিশ্বাস, তিনি হলেন
(ক) ব্যাসদেব
(খ) জৈমিনি
(গ) দেবী চণ্ডী
(ঘ) গজরাজ
উত্তর- (খ) জৈমিন
২. কমবেশি ২০টি শব্দে উত্তর লেখো : ১×৩=৩
২.১ দেখিতে না পায় কেহ অঙ্গ আপনার। কেন এমন পরিস্থিতি হয়েছিল?
উত্তর-উদ্ধৃতাংশটি কবিকঙ্কন মুকুন্দরাম চক্রবর্তী রচিত ‘কলিঙ্গদেশে ঝড়বৃষ্টি’ নামক কাব্যাংশ থেকে গৃহীত হয়েছে। কলিঙ্গে ঘন কালো মেঘে চারিদিকের আকাশ আচ্ছন্ন হওয়ায় সমগ্র কলিঙ্গমন্ডল অন্ধকারে ঢেকে যায়। ফলে কলিঙ্গবাসী প্রবল অন্ধকারে নিজেদের অঙ্গ দেখতে পায় নি।
উত্তর- উদ্ধৃতাংশটি কবিকঙ্কন মুকুন্দরাম চক্রবর্তী রচিত ‘কলিঙ্গদেশে ঝড়বৃষ্টি’ নামক কাব্যাংশ থেকে গৃহীত হয়েছে। সমগ্র কলিঙ্গমন্ডল ঘন কালো মেঘে ঢেকে যায় এবং শুরু হয় মুষলধারে বজ্র বৃষ্টিপাত। সমগ্র কলিঙ্গে এইরূপ, আসন্ন বিপর্যয় প্রজাদের বিপাকে ফেলেছিল।
৩. প্রসঙ্গ নির্দেশসহ কম-বেশি ৬০টি শব্দে উত্তর লেখো : ৩×৩=৯
৩.১ ‘চারি মেঘে জল দেয় অষ্ট গজরাজ’। – “চারি মেঘ’ বলতে কী বোঝ? ‘অষ্ট গজরাজ’-এর পৌরাণিক অনুষঙ্গটি কী?
উত্তর- উদ্ধৃতাংশটি কবিকঙ্কন মুকুন্দরাম চক্রবর্তী রচিত ‘কলিঙ্গদেশে ঝড়বৃষ্টি’ নামক কাব্যাংশ থেকে গৃহীত হয়েছে।
আলোচ্য অংশে ‘চারিমেঘ’ বলতে মেঘের চারটি রূপ সম্বর্ত,আবর্ত,পুষ্কর এবং দ্রোণ-কে বোঝানো হয়েছে।
ভারতীয় পুরাণ অনুযায়ী উত্তর, উত্তর পূর্ব, পূর্ব, দক্ষিণ পূর্ব, দক্ষিণ, দক্ষিণ পশ্চিম, পশ্চিম, উত্তর পশ্চিম পৃথিবীর এই আটটি দিকের রক্ষাকর্তা আটটি গজ বা হাতি। এই আটজন গজরাজ হলেন- ঐরাবত, পুণ্ডরীক, বামন, কুমুদ, অঞ্জন, পুষ্পদন্ত, সার্বভৌম এবং সুপ্রতীক। এদেরকে একত্রে অষ্টগজরাজ বলা হয়।
৩.২ ভাদ্রপদ মাসে যেন পড়ে থাকা ভাল। কোন প্রসঙ্গে উদ্ধৃতিটির অবতারণা করা হয়েছে?
উত্তর- উদ্ধৃতাংশটি কবিকঙ্কন মুকুন্দরাম চক্রবর্তী রচিত ‘কলিঙ্গদেশে ঝড়বৃষ্টি’ নামক কাব্যাংশ থেকে গৃহীত হয়েছে।
কলিঙ্গদেশে মুষলধারে একটানা সাতদিন বৃষ্টি, বজ্রপাত, ঝড় এবং বন্যা পরিস্থিতির সাথে শুরু হয় প্রবল শিলাবৃষ্টি। ভাদ্র মাসে যেমনভাবে গাছ থেকে তাল খসে পড়ে ঠিক তেমনভাবে আকাশ থেকে বিরাট আকৃতির শিল প্রজাদের ঘর বাড়ির উপর পড়ে বাড়ি-ঘরের চাল খানখান করে দেয়। শিলের বিরাট আকৃতি, শিলাবৃষ্টির এই ধ্বংসাত্মক রূপ, বোঝাতেই উপরিউক্ত প্রসঙ্গের অবতারণ করেন।
উত্তর- উদ্ধৃতাংশটি কবিকঙ্কন মুকুন্দরাম চক্রবর্তী রচিত ‘কলিঙ্গদেশে ঝড়বৃষ্টি’ নামক কাব্যাংশ থেকে গৃহীত হয়েছে।
কলিঙ্গদেশে মুষলধারে একটানা সাতদিন চলতে থাকা বৃষ্টি, বজ্রপাত, ঝড় এবং বন্যা, শিলাবৃষ্টির দাপট কলিঙ্গদেশের জন জীবন নষ্ট করে দেয়। কবি তাই বলেন, যেন দেবী চণ্ডীর আদেশে দুর্যোগ যেন বীর হনুমানের শক্তি ধরে কলিঙ্গদেশের সমস্ত মঠ, অট্টালিকা,ঘর-বাড়ির চাল ভেঙে ধুলিস্যাৎ করেছে।
৪. কম-বেশি ১৫০ শব্দে নীচের প্রশ্নটির উত্তর নিজের ভাষায় লেখো : ৫
‘কলিঙ্গদেশে ঝড়-বৃষ্টি’ কাব্যাংশে অনুসরণে প্রবল প্রাকৃতিক দুর্যোগে বিপর্যস্ত জনজীবনের ছবি কীভাবে ফুটে উঠেছে, তা আলোচনা করো।
উত্তর- কবিকঙ্কন মুকুন্দরাম চক্রবর্তী রচিত ‘কলিঙ্গদেশে ঝড়বৃষ্টি’ নামক কাব্যাংশ থেকে জানা যায় কলিঙ্গদেশে নেমে এসেছিল ঘোরতর প্রাকৃতিক বিপর্যয়। একটানা সাত দিন ধরে ক্রমাগত চলা ঝড়-বৃষ্টি সহ সমূহ বিপর্যয় জীবনযাত্রাকে নানাভাবে বিপন্ন করে তুলেছিল ।
দ্বিতীয়ত, ধুলোর-ঝরে সারাবছরের আহারের জন্য উৎপাদিত সবুজ শস্য ধুলিস্যাৎ হয়ে যায়। বিপর্যয় দেখে কলিঙ্গবাসী দেবতা জৈমিনি-কে স্মরণ করতে থাকে।
তৃতীয়ত, সাত দিন ধরে সূর্যের আলো না-পেয়ে, জলজ পরিস্থিতিতে, প্রবল শিলা বৃষ্টির দাপটে ঘরবাড়ি ভেঙে খান খান হয়ে যায়। সমস্ত কলিঙ্গবাসী গৃহহীন হয়ে ওঠে। সাতদিন নিরন্তর প্রবল বর্ষণ কলিঙ্গের অধিবাসীদের সমূহ সর্বনাশ করে যায়।
চতুর্থত, কলিঙ্গে স্থল আর জলের পার্থক্য করা অসম্ভব হয়ে পড়ে। সমুদ্রের সমান ঢেউ কলিঙ্গবাসীদের ঘরবাড়ি ভাসিয়ে নিয়ে যায়।
MODEL ACTIVITY TASK
CLASS – IX
ENGLISH (SECOND LANGUAGE)
Full Marks: 20
JANUARY MODEL ACTIVITY TASK CLASS 9 PART 1
January Model Activity Task Class 9 Part 1 English
জানুয়ারি মডেল অ্যাক্টিভিটি টাস্ক Class 9 Part 1 ইংরেজি
Read the following passage and answer the questions that follow:
I remember another funny incident about Bhola Grandpa related by my father. It had been a rainy afternoon. Bhola Grandpa, wild with excitement, told my father and his friends that he had seen a gang of pirates. They were burying a large box under one of the sand dunes on the seashore by our village. At once father and his friends started looking for the hidden treasure. Evening passed on to night. Moonlight came in through the clouds. A pack of jackals were howling. It was past midnight. At this point of time, Bhola Grandpa confessed that there was no real treasure. It was all a dream which he had during his midday nap.
Once Bhola Grandpa had a great adventure in the Sunderbans. In those days Royal Bengal tigers freely roamed the dense jungles of the Sunderbans. People took care to move about only in groups, particularly after sundown.
One evening, Bhola Grandpa was returning from the weekly market. Suddenly at a distance of about five yards behind him, he heard the growl of a Royal Bengal tiger. Bhola Grandpa turned and found the bright gaze of the tiger on his face.
Bhola Grandpa instantly climbed up a nearby banyan tree. The tiger roared and circled the tree about a hundred times. Then it settled down under a bush without taking its eyes off him. With nightfall, the forest grew dark and silent. Bhola Grandpa could hear the tiger beating its tail on the dry leaves. Hours passed.
Activity 1
Write the correct answers from the given alternatives: 1×3=3
(i) Bhola Grandpa had seen a gang of pirates
a) at the sea shore
b) in the forest
c) at the river bank
d) in his mid-day nap
Ans: d) in his mid-day nap
(ii) After sunset people used to go out of door in groups because of
a) robbers
b) snakes
c) Royal Bengal Tigers
d) pirates
Ans: c) Royal Bengal Tigers
(iii) On seeing the tiger Bhola Grandpa climbed up the
a) neem tree
b) banyan tree
c) mango tree
d) banana tree
Ans: b) banyan tree
Activity 2
Answer the following questions : 2×2 = 4
a) What were the pirates doing when Bhola Grandpa saw them?
Ans: The pirates were burying a large box under one of the sand dunes on the sea shore by their village when Bhola Grandpa saw them.
b) Why did people move in groups, particularly after sundown?
Ans: In those days Royal Bengal Tigers freely roamed the dense forests of the Sundarbans. For that people moved in groups, particularly after sundown.
Activity 3
Change the mode of narration of the following sentences : 1×3 = 3
a) Raka said to her sister, “Will you go to the library tomorrow?”
Ans: Raka asked her sister if she would go to the library the next day
b) Mr. Roy says, “My nephew is very good at sports.”
Ans: Mr. Roy says that his nephew is very good at sports.
c) My grandmother said to me, “May you live long.”
Ans: My grandmother wished me that I might live long.
Activity 4
Write a story (in about 100 words) using the following hints. Add a suitable title to the story. 10
Hints : art competition – participants include three artists – one draws a bunch of flowers, another some fruits, third draws a curtain – bees sit on the flowers – birds come to eat fruits – curtain deceives the judges – third artist wins the prize
Ans: Once upon a time there were three great artists lived in a countryside. They were all skilled artist and thought themselves as a best painter in the country. To decide who the best one they held a competition among them. There was a amazing prize declared for the winners. The first artist painted a bunch of flowers. Second of them painted a fruit and third artist had painted a picture of curtain.
During observation the judge was spellbound. He found the first two but could not found the third one. So, he walked up to the curtain and tried to lift it in search of third painting. The paper curtain was torn. The judge was astonished. He told that the other two paintings could be fool birds and bees but the third one beguiled people. So The third artist won the prize.
Moral : Art is found in the pulse of art.
January Model Activity Task Class 9 Part 1
মডেল অ্যাক্টিভিটি টাস্ক
নবম শ্রেণি
ইতিহাস
পূর্ণমান – ২০
JANUARY MODEL ACTIVITY TASK CLASS 9 PART 1
January Model Activity Task Class 9 Part 1 History
জানুয়ারি মডেল অ্যাক্টিভিটি টাস্ক Class 9 Part 1 ইতিহাস
১. শূন্যস্থান পূরণ করো : ১x৪=৪
(ক) দ্য স্যোসাল কন্ট্রাক্ট’ বইটি লিখেছিলেন ____________________ ।
উত্তর- রুশো
(খ) ফরাসি বিপ্লবের সময় ফ্রান্সের রাজা ছিলেন ____________________।
উত্তর- ষোড়শ লুই
(গ) বুর্জোয়ারা ছিল __________________ সম্প্রদায়ভুক্ত
(খ) ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতির প্রস্তাব দিয়েছিলেন মস্তেস্থ।
উত্তর- ঠিক
(গ) ‘কাদিদ’ নামক বইটি লিখেছিলেন রুশো।
উত্তর- ভুল
(ঘ) বৈষম্যমূলক কর ব্যবস্থা ফরাসি বিপ্লবের পথ প্রস্তুত করেছিল।
উত্তখ- ভুল
৩. স্তম্ভ মেলাও : ১x8=8
ক-স্তম্ভ
খ-স্তম্ভ
তেইল টাইদ গ্যাবেল ভ্যাক্তিয়েম
সম্পত্তির ওপর ধার্য কর লবন কর ভূমিকর ধর্মীয় প্রতিষ্ঠানের জন্য ধার্য কর
উত্তর-
ক-স্তম্ভ
খ-স্তম্ভ
তেইল টাইদ গ্যাবেল ভ্যাক্তিয়েম
ভূমিকর ধর্মীয় প্রতিষ্ঠানের জন্য ধার্য কর লবন কর সম্পত্তির ওপর ধার্য কর
৪. সংক্ষেপে উত্তর দাও (২-৩টি বাক্য) : ২x8=৮
(ক) ‘অঁসিয়া রেজিম’ বলতে কী বোঝো?
উত্তর- আঁসিয়া রেজিম-এর অর্থ হল পূর্বতন সমাজ। ১৭৮৯ খ্রিস্টাব্দে ফরাসি বিপ্লবের পূর্ববর্তীকালে ফ্রান্স তথা ইউরোপের অধিকাংশ দেশে যে রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক বৈষম্যমূলক ব্যবস্থা প্রচলিত ছিল তাকে ‘অঁসিয়া রেজিম’ বা পুরাতনতন্ত্র বলা হয়।
(খ) ‘থার্মিডরীয় প্রতিক্রিয়া কী?
উত্তর- রোবসপিয়রের শাসনকালে ১৭৯৪ খ্রিস্টাব্দের মার্চ ও এপ্রিল মাসে তার নির্দেশে বিপ্লবের নামে প্রচুর হত্যাকান্ড ঘটানো হয়। এরই প্রতিক্রিয়ায় ১৭৯৪ খ্রিস্টাব্দের ২২ জুলাই রোবসপিয়র ও ২৮ জুলাই তার অনুগামীদের গিলোটিনে হত্যার ঘটনাকে ‘থার্মিডোরীয় প্রতিক্রিয়া” বলা হয়। রোবসপিয়রের মৃত্যুর ফলে সন্ত্রাসের শাসনের অবসান ঘটে।
(গ) ফরাসি বিপ্লবের তিনটি আদর্শ কী কী?
উত্তর- ফরাসি বিপ্লবের তিনটি মূল আদর্শ ছিল। এগুলি হল— সাম্য, মৈত্রী ও স্বাধীনতা অর্থাৎ জাতীয়তাবাদ, গণতন্ত্রবাদ এবং ব্যক্তিস্বাধীনতা।
(ঘ) ‘টেনিস কোর্টের শপথ’-এর প্রধান কারণগুলি কী ছিল?
উত্তর- টেনিস কোর্টের শপথের প্রধান কারণগুলি হল-
ক) জাতীয় সভার অধিবেশনে তৃতীয় সম্প্রদায়ের সদস্যরা মাথাপিছু ভোটের দাবি করেন যাতে তাদের স্বার্থ রক্ষিত হয়।
খ) তৃতীয় সম্প্রদায়ের দাবিতে ক্ষুব্ধ রাজা তাদের সভাকক্ষ বন্ধ করে দেন।
January Model Activity Task Class 9 Part 1
মডেল অ্যাক্টিভিটি টাস্ক
নবম শ্রেণি
ভূগোল
পূর্ণমান : ২০
JANUARY MODEL ACTIVITY TASK CLASS 9 PART 1
January Model Activity Task Class 9 Part 1 Geography
জানুয়ারি মডেল অ্যাক্টিভিটি টাস্ক Class 9 Part 1 ভূগোল
১. বিকল্পগুলি থেকে ঠিক উত্তরটি নির্বাচন করে লেখো : ১x৩ = ৩
১.১ উত্তর মেরুতে ধ্রুবতারার উন্নতি কোণ হলো –
(ক) ৬০০
(খ) 0০
(গ) ৯০০
(ঘউত্তর-(গ) ৯০০
১.২. যে অক্ষরেখায় পৃথিবীর অভিকর্ষ বলের মান সর্বনিম্ন তা হলো
(ক) নিরক্ষরেখা
(খ) সুমেরুবৃত্ত রেখা
(গ) কর্কটক্রান্তি রেখা
(ঘ) মকরক্রান্তি রেখা
উত্তর- (ক) নিরক্ষরেখা
১.৩ ঠিক জোড়টি নির্বাচন করো
(ক) পৃথিবীর উত্তর ও দক্ষিণ মেরু সংযোগকারী কাল্পনিক রেখা — নিরক্ষরেখা
(খ) সাবমেরিন চালনা – GPS
(গ) পৃথিবীর উপর চাঁদের ছায়া — চন্দ্রগ্রহণ
(ঘ) সৌরজগতের উষ্ণতম গ্যাসীয় গ্রহ – বুধ
উত্তর- (খ) সাবমেরিন চালনা – GPS
২.১ উপযুক্ত শব্দ বসিয়ে শূন্যস্থান পূরণ করো : ১x২ = ২
২.১.১ সৌরজগতের আটটি গ্রহের মধ্যে ___________________ গ্রহের ঘনত্ব সর্বাধিক।
উত্তর- পৃথিবী
২.১.২ পৃথিবীর পরিধি প্রথম নির্ণয় করেন গ্রিক পণ্ডিত ___________________।
উত্তর- এরাটোস্থেনিস
২.২ একটি বা দুটি শব্দে উত্তর দাও : ১×৩=৩
২.২.১ GPS-এর পুরো কথাটি কী?
উত্তর- Global Positioning System
২.২.২ পৃথিবীর মেরু ব্যাস কত কিলোমিটার ?
উত্তর- 12714 কিমি
২.২.৩ কোন বহিঃস্থ গ্রহের ব্যাস সর্বাধিক?
উত্তর- বৃহস্পতি
৩. নীচের প্রশ্নগুলির সংক্ষিপ্ত উত্তর দাও : ২×২= ৪
৩.১ সৌরজগতের অন্তঃস্থ ও বহিঃস্থ গ্রহগুলির মধ্যে দুটি পার্থক্য লেখো।
উত্তর-
বিষয়
অন্তঃস্থ গ্রহ
বহিঃস্থ গ্রহ
আকার ও ক্ষেত্র মান
অন্তঃস্থ গ্রহের আকার ও ক্ষেত্রমান ছোট
বহিঃস্থ গ্রহের আকারও ক্ষেত্রমান বড়ো
উপগ্রহের সংখ্যা
অন্তঃস্থ গ্রহের উপগ্রহের সংখ্যা কম
বহিঃস্থ গ্রহের উপগ্রহ সংখ্যা বেশি
January Model Activity Task Class 9 Part 1
৩.২ ‘বিভিন্ন স্থানে বিভিন্ন সময়ে সূর্যোদয় ও সূর্যাস্ত হয়।’—এর ভৌগোলিক কারণ ব্যাখ্যা করো।
উত্তর- পৃথিবীর সূর্যোদয় এবং সূর্যাস্ত হওয়ার পিছনে রয়েছে পৃথিবীর আবর্তন গতি । এই আবর্তন গতি অনুযায়ী পৃথিবীর পশ্চিম থেকে পূর্ব দিকে আবর্তন করছে। এর ফলে উপবৃত্তাকার পৃথিবীর যে অংশটি ছায়াবৃত্ত পেরিয়ে সুর্যের সামনে আসে তখন সেখানে হয় সুর্যাস্ত এবং যখন সেই অঞ্চলটি ছায়াবৃত্ত পেরিয়ে সুর্যের বিপরীত দিকে যায় তখন সেখানে ঘটে সুর্যাস্ত। এইভাবে আবর্তনের ফলে পৃথিবীর দ্রাঘিমাংশগুলি আলাদা আলাদা সময়ে সূর্যের সামনে আসায় বিভিন্ন স্থানে বিভিন্ন সময়ে সূর্যোদয় ও সূর্যাস্ত হয়।
৪. নীচের প্রশ্নটির উত্তর দাও : ৩×১=৩
‘জিয়ড’–এর ধারণাটি সংক্ষেপে আলোচনা করো।
উত্তর- প্রথমত, ধারণা ছিল পৃথিবী গোলাকার,পরে বলা হল তা অভিগত গোলাকার কিন্তু পৃথিবীতে রয়েছে অসংখ্য উঁচু উঁচু পর্বত, মালভুমি, গভীর সমুদ্র ও সমুদ্রখাত । সারা পৃথিবীর স্থলভাগের গড় উচ্চতা ৮৭৫ মিটার ও সমুদ্রের গড় গভীরতা ৩৬৮৮ মিটার। অতএব গড় উচ্চতার পার্থক্য ৮৫৬৩ মিটার। অর্থাৎপৃথিবীর ওপরটা মোটেই মসৃণ না। সুতরাং পৃথিবীর আকৃতির সঙ্গে আমরা পরিচিত কোন আকৃতির তুলনা করতে পারি না। তাই বলা হয় ‘পৃথিবীর আকৃতি পৃথিবীর মতো। পৃথিবীর এই আকৃতিকেই আমরা বলি জিয়ড।
৫. নীচের প্রশ্নটির উত্তর দাও : ৫×১=৫
‘সৌর জগতের বিভিন্ন গ্রহগুলির মধ্যে পৃথিবীই একমাত্র জীবজগতের আবাসস্থল।’—বক্তব্যটির যথার্থতা বিচার করো।
উত্তর- পৃথিবী হল সৌরপরিবারের একমাত্র গ্রহ যেখানে প্রাণ আছে এবং প্রাণের অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য সব রকমের উপকরণ ও উপাদান পর্যাপ্ত পরিমাণে মজুত আছে।
(১) সূর্য থেকে দূরত্ব ও কাম্য উষ্ণতাঃ সূর্য থেকে পৃথিবী এমন দূরত্বে রয়েছে যে পৃথিবীর গড় উষ্ণতা ১৭° সেন্টিগ্রেড- যা জীবকুল বেঁচে থাকার সহায়ক কিন্তু সূর্যের সবচেয়ে কাছের গ্রহগুলি ৫০০° সে ও দূরের গ্রহগুলি ২০০° হিমাঙ্কের নীচে বিরাজমান যা জীবনের জন্য প্রতিকূল।
(২) আপেক্ষিক গুরুত্বঃ পৃথিবীর গড় আপেক্ষিক গূরুত্ব ৫.৫ গ্রাম যেখানে সবচেয়ে হালকা গ্রহ শনির আপেক্ষিক গুরুত্ব মাত্র ৭৫ গ্রাম। অন্যান্য গ্রহের তুলনায় পৃথিবীর আপেক্ষিক গূরুত্ব বেশি বলেই পৃথিবীতে ভূত্বক গঠিত হয়েছে।
(৩) ভূত্বক বা শিলামন্ডলঃ পৃথিবীর উপরে রয়েছে কঠিন আবরণ ভুত্বক, যাতে রয়েছে শিলা, মাটি ও বিভিন্ন খনিজ দ্রব্য। মাটির উপরে জীবনের উৎপাদক উদ্ভিদ জন্মায়, নানারকম খনিজ পাওয়া যায়।
(৪) জলঃ পৃথিবীর ৭০% জলে পূর্ণ যা প্রাণ সৃষ্টি হওয়ার ও বজায় থাকার অন্যতম প্রধান শর্ত। তাই পৃথিবীকে জল গ্রহ বা নীল গ্রহ বলা হয়। জল যেমন জলচক্রে অংশগ্রহণ করে তেমনি মহাসমুদ্র উষ্ণতাকে নিয়ন্ত্রণ করে।
(৫) বায়ুমন্ডলঃ পৃথিবীতেই একমাত্র বায়ুমন্ডল আছে। পৃথিবীর উপরে ১০,০০০ কিমি পর্যন্ত অংশ বায়ুমন্ডলের অন্তর্গত। বায়মন্ডলে অক্সিজেন, নাইট্রোজেন, কার্বন ডাই অক্সাইড ও অন্যান্য গ্যাস জলীয় বাষ্প, ধূলিকণা আছে বলেই আবহাওয়া, জলবায়ুর ঘটনাসমূহ বায়ুমন্ডলেই ঘটে, বায়ুমন্ডলের ওজোন স্তর ক্ষতিকারক অতি বেগুনি রশ্মিকে শোষণ করে পৃথিবীকে বাসযোগ্য করে তুলেছে।
January Model Activity Task Class 9 Part 1
নবম শ্রেণীর সমস্ত বিষয়ের পাঠন পাঠনের জন্য আমাদের Youtube Channel ভিজিট করে Subscribe করে রাখতে পারো।
মডেল অ্যাক্টিভিটি টাস্ক
নবম শ্রেণি
জীবনবিজ্ঞান
পূর্ণমান : ২০
JANUARY MODEL ACTIVITY TASK CLASS 9 PART 1
January Model Activity Task Class 9 Part 1 Life Science
জানুয়ারি মডেল অ্যাক্টিভিটি টাস্ক Class 9 Part 1 জীবন বিজ্ঞান
১. প্রতিটি প্রশ্নের সঠিক উত্তরটি নির্বাচন করে তার ক্রমিক সংখ্যাসহ বাক্যটি সম্পূর্ণ করে লেখো : ১×৩ =৩
১.১ যে পর্বের প্রাণীদের রেচন অঙ্কা ফ্রেম কোশ তা শনাক্ত করো
(ক) টিনোফোরা
(খ) নিমাটোডা
(গ) প্ল্যাটিহেলমিনথেস
(ঘ) অ্যানিলিডা
উত্তর- (গ) প্ল্যাটিহেলমিনথেস
১.২ নীচের যে জোড়টি সঠিক তা স্থির করো
(ক) ন্যাথোস্টোমাটা – চোয়াল অনুপস্থিত
(খ) মোলাস্কা – ম্যালপিজিয়ান নালিকা উপস্থিত
(গ) অ্যানিলিডা – ছদ্ম সিলোম উপস্থিত
(ঘ) টিনোফোরা – কোম্বপ্লেট উপস্থিত
উত্তর- (ঘ) টিনোফোরা – কোম্বপ্লেট উপস্থিত
১.৩ নীচের যে বৈশিষ্ট্যটি প্রোটিস্টা রাজ্যের বৈশিষ্ট্য নয় সেটি নির্বাচন করো
(ক) এরা এককোশী
(খ) কোশ প্রোক্যারিওটিক প্রকৃতির
(গ) পুষ্টি পদ্ধতি স্বভোজী বা পরভোজী প্রকৃতির
(ঘ) কোশে পর্দা-ঘেরা কোশ অঙ্গাণু উপস্থিত
উত্তর- (খ) কোশ প্রোক্যারিওটিক প্রকৃতির
২. শূন্যস্থান পূরণ করো: ১x8=8
২.১ নিডারিয়া পর্বের প্রাণীদের দেহে __________________ কোশ উপস্থিত থাকে।
উত্তর- নিডোব্লাস্ট
২.২ __________________ উভচর উদ্ভিদ বলা হয়।
উত্তর- কলমি শাক কে
২.৩ প্ল্যান্টি রাজ্যের সদস্যদের কোশ _________________ প্রকৃতির।
উত্তর- ইউক্যারিওটিক
২.৪ ____________________ পর্বের প্রাণীদের দেহে কোয়ানোসাইট কোশ উপস্থিত থাকে।
উত্তর- পরিফেরা
৩. দুই-তিন বাক্যে উত্তর দাও :
৩.১ মোনেরা রাজ্যের দুটি শনাক্তকারী বৈশিষ্ট্য উল্লেখ করো।
উত্তর- মনেরা রাজ্যের দুটি শনাক্তকারী বৈশিষ্ট্য হলো-
(১) এরা এককোষী ও প্রোক্যারিওটিক, অণুবীক্ষণিক হয়,
(২) এদের কোষ বিভাজন কালে বেম গঠন হয় না।
৩.২ নিম্নলিখিত বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে একবীজপত্রী ও দ্বিবীজপত্রী উদ্ভিদের পার্থক্য নিরূপণ করো :
মূল
পাতার শিরাবিন্যাস
একবীজপত্রী উদ্ভিদ
দ্বিবীজপত্রী উদ্ভিদ
এদের মূল অস্থানিক ও গুচ্ছ মূল হয়
এদের মূল স্থানিক ও প্রধান মূল হয়
এদের পাতা সমান্তরাল শিরাবিন্যাস যুক্ত
এদের পাতা জালাকাকার শিরাবিন্যাস যুক্ত
উত্তর-
৩.৩ জীবের বৈচিত্র্যের উৎস কী কী?
উত্তর-জীব বৈচিত্রের উৎস গুলি হল
জননের প্রকরণের সৃষ্টিঃ যৌন জননের সময় শুক্রাণু ও ডিম্বাণু মিলিত হয়। এই জননকোষ গুলিতে জিনের আদান -প্রদান ঘটার ফলে বৈচিত্র সৃষ্টি হয়। এই জননকোষ গুলির যেকোনো দুটি পরস্পর মিলিত হয় বলে অপত্য বৈচিত্র সৃষ্টি হয়।
মিউটেশন বা পরিব্যক্তিঃ কোন জীবের বৈশিষ্ট্য নিয়ন্ত্রণ করে জিন। এই জিনের গঠণে হঠাৎ করে স্থায়ীভাবে পরিবর্তিত হলে তাকে বলে মিউটেশন বা পরিব্যক্তি। এর ফলে অপত্য জীবের নতুন বৈশিষ্ট্য সৃষ্টি হয় ।
অভিযোজনঃ বিভিন্ন স্থানের পরিবেশ ও আবহাওয়া এবং জলবায়ুর বিভিন্ন পরিবর্তনের সঙ্গে জীব নিজেদেরকে মানিয়ে নিতে, অনুকূল করে তুলতে নিজেদের দেহের পরিবর্তন ঘটায় অর্থাৎ প্রকরণ ঘটায়, যাকে আমরা অভিযোজন বলি।
৩.৪ নিম্নলিখিত বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে কনড্রিকথিস ও অসটিকথিস-এর পার্থক্য নিরূপণ করো
অন্তঃকঙ্কাল
আঁশ
উত্তর-
কনড্রিকথিস
অসটিকথিস
কনড্রিকথিসের অন্তঃকঙ্কাল তরুণাস্থিময়।
অসস্টিকথিসের অন্তঃকঙ্কাল অস্থিময়।
কনড্রিকথিসের আঁশ আণুবীক্ষণিক।
অসস্টিকথিসের আঁশ বীক্ষণিক।
January Model Activity Task Class 9 Part 1
January Model Activity Task Class 9 Part 1
৪. নীচের প্রশ্নটির উত্তর দাও :
৪.১ উভচর শ্রেণির তিনটি শনাক্তকারী বৈশিষ্ট্য উল্লেখ করো। “এই পর্বের প্রাণীদের দেহে সন্ধিল উপাঙ্গ উপস্থিত থাকে”—পর্বটির প্রাণীদের দুটি শনাক্তকারী বৈশিষ্ট্য লেখো। ৩ + ২=৫
উত্তর-উভচর শ্রেণীর তিনটি শনাক্তকারী বৈশিষ্ট্য হলোঃ
(১) শৈশবকাল এবং পূর্ণাঙ্গ অবস্থায় স্থলে অতিবাহিত হয়,
(২) চর্ম সিক্ত ও নগ্ন প্রকৃতির,
(৩) অগ্রপশ্চাৎ পদে চারটি এবং পশ্চাৎপদে পাঁচটি আঙ্গুল থাকে।
অর্রথ্রোপোডা বা সন্ধিপদপর্বের দুটি শনাক্তকারী বৈশিষ্ট্য হলো –
(১) সন্ধির উপাঙ্গ উপস্থিত,
(২) দেহ কাইটিন নির্মিত বহিঃকঙ্কাল দ্বারা আবৃত,
January Model Activity Task Class 9 Part 1
নবম শ্রেণীর সমস্ত বিষয়ের পাঠন পাঠনের জন্য আমাদের Youtube Channel ভিজিট করে Subscribe করে রাখতে পারো।
মডেল অ্যাক্টিভিটি টাস্ক
নবম শ্রেণি
ভৌতবিজ্ঞান
পূর্ণমান : ২০
JANUARY MODEL ACTIVITY TASK CLASS 9 PART 1
January Model Activity Task Class 9 Part 1 Physical Science
জানুয়ারি মডেল অ্যাক্টিভিটি টাস্ক Class 9 Part 1 ভৌত বিজ্ঞান
১. ঠিক উত্তর নির্বাচন করো : ১×৪ = ৪
১.১ একটি নিরেট লোহার বলকে জলে ডোবালে লোহার বলের ওজন
(ক) একই থাকে
(খ) কমে
(গ) বাড়ে
(ঘ) প্রথমে বাড়ে পরে কমে
উত্তর- (খ) কমে
১.২ বস্তুর উপর প্রযুক্ত বল যার সঙ্গে সমানুপাতিক তা হলো
(ক) কার্যের হারের সঙ্গে
(খ) ভরবেগের পরিবর্তনের হারের সঙ্গে
(গ) ক্ষমতার হারের সঙ্গে
(ঘ) বস্তুটির গতিবেগের সঙ্গে
উত্তর- (খ) ভরবেগের পরিবর্তনের হারের সঙ্গে
১.৩ নিউটনের তৃতীয় গতিসূত্র অনুযায়ী—
(ক) ক্রিয়া বলের মান প্রতিক্রিয়া বলের মানের চেয়ে বেশি
(খ) ক্রিয়া বল প্রতিক্রিয়া বলের সমান ও বিপরীতমুখী
(গ) ক্রিয়া বলের মান প্রতিক্রিয়া বলের মানের চেয়ে কম
(ঘ) ক্রিয়া ও প্রতিক্রিয়া বল দুটি সম্পর্কযুক্ত নয়
উত্তর- (খ) ক্রিয়া বল প্রতিক্রিয়া বলের সমান ও বিপরীতমুখী
১.৪ নির্দিষ্ট পরিমাণ বলের ক্ষেত্রে চাপ হলো
(ক) ক্ষেত্রফলের সঙ্গে সমানুপাতিক
(খ) ক্ষেত্রফলের সঙ্গে ব্যস্তানুপাতিক
(গ) বলের সঙ্গে ব্যস্তানুপাতিক
(ঘ) ক্ষমতার সঙ্গে ব্যস্তানুপাতিক
উত্তর- (খ) ক্ষেত্রফলের সঙ্গে ব্যস্তানুপাতিক
২. নীচের বাক্যগুলি সত্য অথবা মিথ্যা তা নিরূপণ করো :১x8=8
২.১ কোনো গতিশীল বস্তুর বিরুদ্ধে বল প্রয়োগ করলে তার গতিবেগ বৃদ্ধি পায়।
উত্তর- মিথ্যা
২.২ CGS পদ্ধতিতে বলের একক নিউটন।
উত্তর- মিথ্যা
২.৩ তরলের চাপ তরলের ঘনত্বের উপর নির্ভরশীল।
উত্তর- সত্য
২.৪ পারদ জলের চেয়ে বেশি প্রবতা বল সৃষ্টি করতে পারে।
উত্তর- সত্য
৩. সংক্ষিপ্ত উত্তর দাও : ২x৩ =৬
৩.১ বল কাকে বলে তা ব্যাখ্যা করো।
উত্তর- বাইরে থেকে প্রযুক্ত যে বাহ্যিক কারণের জন্য কোন স্থির বস্তু কে গতিশীল বা সমবেগে গতিশীল বস্তুর গতিশীল অবস্থার পরিবর্তন করা যায় বা করার চেষ্টা করা হয় তাকে বলে বল।
যেমনঃ কোন স্থির বস্তুকে যা প্রয়োগ করে তার অবস্থান পরিবর্তন করা যায় সেটাই হল বল।
৩.২ আর্কিমিডিসের সূত্রটি উল্লেখ করো।
উত্তর-কোন বস্তুকে স্থির তরলে বা গ্যাসীয় পদার্থে আংশিক বা সম্পূর্ণভাবে নিমজ্জিত করা হলে, বস্তুর ওজনের আপাত হ্রাস হয়। এই আপাত হ্রাস বস্তু দ্বারা অপসারিত তরলের বা গ্যাসের ওজনের সমান হয়।
৩.৩ একটি ফাপা প্লাস্টিকের বল কেন জলে ভাসে তা ব্যাখ্যা করো।
উত্তর-কোন বস্তু তখন জলে ভাসবে যখন তরলের প্লাবতা বস্তুর ওজনের সমান হবে। অর্থাৎ বস্তুর ওজন = প্লাবতা । ফাপা প্লাস্টিকের বলের দ্বারা অপসারিত জলের ওজন, প্লাস্টিকের বলের ওজনের সমান হয় যার জন্য প্লাস্টিকের ফাঁপা বল জলে ভাসতে থাকে।
৪. নীচের প্রশ্ন দুটির উত্তর দাও :
৪.১ স্থির প্রবাহী পদার্থের মধ্যে কোনো বিন্দুতে ক্রিয়াশীল চাপ কোন তিনটি বিষয়ের উপর নির্ভরশীল ও কেন ?
উত্তর- ক্রিয়াশীল চাপ যে তিনটি বিষয়ের উপর নির্ভর করে তা হল –
(ক) বিন্দুটির গভীরতার (h) ওপর : বিন্দুটির গভীরতা যত বৃদ্ধি পেতে থাকবে, ক্রিয়াশীল চাপের পরিমাণ বাড়তে থাকবে। গভীরতা বাড়লে প্রবাহী পদার্থের পরিমাণ বেশি হয় ফলে প্রবাহী পদার্থের পরিমাণ বাড়ার সাথে সাথে চাপের পরিমাণ বৃদ্ধি পেতে থাকে।
(খ) তরলের ঘনত্ব (d) ওপর: স্থির প্রবাহী পদার্থের ঘনত্ব বাড়লে, ক্রিয়াশীল চাপের পরিমাণ বাড়তে থাকে অর্থাৎ পদার্থের ঘনত্ব এবং ক্রিয়াশীল চাপ পরস্পর সম্পর্কে পরিবর্তিত হয়।
(গ) ওই বিন্দুতে অভিকর্ষজ ত্বরণ (g) এর ওপর: অভিকর্ষজ ত্বরণের মান যত বাড়তে থাকে ততই ক্রিয়াশীল চাপের মান বাড়তে থাকে।
৪.২ নিউটনের দ্বিতীয় গতিসূত্রটি বিবৃত করো এবং কীভাবে বল পরিমাপ করা যায় তা ব্যাখ্যা করো।
উত্তর-নিউটনের দ্বিতীয় গতিসূত্র : কোন বস্তুর ভরবেগে পরিবর্তনের হার বস্তুর উপর প্রযুক্ত বলের সমানুপাতিক। প্রযুক্ত বল যে দিকে ক্রিয়া করে বস্তুর ভরবেগের পরিবর্তন সেদিকে হয়।
বলের পরিমাপ : ধরা যাক, m ভরের একটি বস্তু u বেগে গতিশীল। বস্তুর গতির অভিমুখে স্থির মানের F বল t সময় ধরে ক্রিয়া করছে, এর ফলে বস্তুর অন্তিম বেগ হয় v .
বস্তুর প্রাথমিক রৈখিক ভরবেগ=mu,
বস্তুর t সময় রৈখিক ভরবেগ = mv,
t সময়ে রৈখিক ভরবেগের পরিবর্তন = mv-mu = m(v-u)
রৈখিক ভরবেগের পরিবর্তনের হার = (v-u)/t
নিউটনের দ্বিতীয় গতিসূত্র অনুসারে, F α ma,
F = K.ma (K= ধ্রুবক)
যখন a = 1 এবং m = 1, তখন K = 1 হবে,
অত এব F = ma
অর্থাৎ প্রযুক্ত বল (F) = বস্তুর ভর (m) x বস্তুর ত্বরণ (a)
মডেল অ্যাক্টিভিটি টাস্ক Part 9, January 2022
গণিত (পূর্ণমান – ২০)
নবম শ্রেণি
Class 9 Mathematics Model Activity Task Part 9 Solution
নীচের প্রশ্নগুলির উত্তর লেখাে –
1. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখাে : 1 x 3 = 3
(ক) −23 সংখ্যাটি
(a) একটি ঋণাত্মক পূর্ণসংখ্যা
(b) একটি অখণ্ড সংখ্যা
(c) একটি স্বাভাবিক সংখ্যা।
(d) একটি মূলদ সংখ্যা
উত্তর: −23 সংখ্যাটি – (d) একটি মূলদ সংখ্যা
ব্যাখ্যা: যে সকল সংখ্যাকে −23 আকারে প্রকাশ করা যায় যেখানে p এবং q পূর্ণসংখ্যা এবং q ≠ 0, তাদের মুলদ সংখ্যা বলে।
এখানে, p = -2 এবং q = 3 (q ≠ 0)
∴ −23 একটি মুলদ সংখ্যা।
(খ) 0.4504500450045……..সংখ্যাটি একটি
(a) আবৃত্ত দশমিক সংখ্যা
(b) অসীম ও আবৃত্ত দশমিক সংখ্যা
(c) মূলদ সংখ্যা
(d) অসীম ও অনাবৃত্ত দশমিক সংখ্যা
উত্তর: 0.4504500450045……..সংখ্যাটি একটি – (d) অসীম ও অনাবৃত্ত দশমিক সংখ্যা ।
(গ) π ও e হলাে
(a) মূলদ সংখ্যা
(b) পূর্ণসংখ্যা
(c) স্বাভাবিক সংখ্যা
(d) তুরীয় অমূলদ সংখ্যা
উত্তর: π ও e হলাে – (d) তুরীয় অমূলদ সংখ্যা
2. সত্য/মিথ্যা লেখাে : 1 x 3 = 3
(ক) −0.⋅3⋅6 সংখ্যাটি একটি শুদ্ধ আবৃত্ত দশমিক ভগ্নাংশ।
উত্তর: প্রদত্ত বিবৃতিটি সত্য।
ব্যাখ্যা: −0.⋅3⋅6
= −3699
= 0.36363636….
সুতরাং, −0.⋅3⋅6 সংখ্যাটি একটি শুদ্ধ আবৃত্ত দশমিক ভগ্নাংশ।
(খ) ‘0’-কে p/q আকারে প্রকাশ করা যায় যেখানে p এবং q পূর্ণসংখ্যা এবং q ≠ 0 ।
উত্তর: প্রদত্ত বিবৃতিটি সত্য।
ব্যাখ্যা: 0 = 05
এখানে, p = 0 এবং q = 5 যেখানে q ≠ 0
∴ ‘0’-কে p/q আকারে প্রকাশ করা যায় যেখানে p এবং q পূর্ণসংখ্যা এবং q ≠ 0
(গ) সব পূর্ণসংখ্যাই অখণ্ড সংখ্যার অন্তর্ভুক্ত।
উত্তর: প্রদত্ত বিবৃতিটি মিথ্যা।
3. সংক্ষিপ্ত উত্তর দাও : 2 x 3 = 6
(ক) দুটি উদাহরণের সাহায্যে দেখাও যে দুটি পূর্ণসংখ্যার ভাগফল পূর্ণসংখ্যা হতেও পারে আবার নাও হতে পারে।
উত্তর: ধরি, দুটি সংখ্যা = 4, 10
∴ সংখ্যা দুটির ভাগফল = 24105 = 25
আবার, ধরি, দুটি সংখ্যা = 4, 2
∴ সংখ্যা দুটির ভাগফল = 242 = 2
সুতরাং, দুটি পূর্ণসংখ্যার ভাগফল পূর্ণসংখ্যা হতেও পারে আবার নাও হতে পারে। (প্রমানিত)
(খ) (−4)2 = কত? √16 = কতাে?
উত্তর: (−4)2
= (-4) × (-4)
= 16
√16 = √(+4)×(+4) = + 4
আবার, √16 = √(−4)×(−4) = – 4
∴ √16 = ± 4
(গ) একটি উদাহরণ দিয়ে দেখাও যে দুটি অমূলদ সংখ্যার গুণফল সর্বদা অমূলদ সংখ্যা হবে না।
উত্তর: যখন, দুটি অমূলদ সংখ্যা = √5, 2√5
∴ সংখ্যা দুটির গুনফল = √5 × 2√5 = 2×5 = 10
এখানে, 10 একটি মুলদ সংখ্যা।
∴ দুটি অমূলদ সংখ্যার গুণফল সর্বদা অমূলদ সংখ্যা হবে না। (প্রমানিত)
4.
(ক) স্কেল ও পেন্সিল কম্পাসের সাহায্যে সংখ্যা রেখার উপর √3 সংখ্যাটিকে স্থাপন করে দেখাও।
উত্তর:
এখানে, OA = AB = 1 একক এবং AB 丄 OA
∴ অতিভুজ OB = √12+12 একক = √2 একক
আবার, BD = 1 একক এবং BD 丄 OB
∴ অতিভুজ OD = √(√2)2+12 একক
= √2+1 একক
= √3 একক
এখন, O বিন্দুকে কেন্দ্র করে OD এর সমান ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্তাংশ অঙ্কন করলাম যা সংখ্যারেখাকে Q বিন্দুতে ছেদ করেছে।
∴ OQ = √3 একক
∴ √3 কে সংখ্যারেখায় স্থাপন করে Q বিন্দু পেলাম।
(খ) সংখ্যারেখা অঙ্কন করে 136, 146, 156 মূলদ সংখ্যাগুলি স্থাপন করাে।
উত্তর: নীচে সংখ্যারেখার মাধ্যমে মূলদ সংখ্যাগুলি স্থাপন করে দেখানো হলো –
নবম শ্রেণীর সমস্ত বিষয়ের পাঠন পাঠনের জন্য আমাদের Youtube Channel ভিজিট করে Subscribe করে রাখতে পারো।
প্রিয় ছাত্র- ছাত্রীরা উপরের January Model Activity Task Class 9 Part 1 এর পুরোটাই সম্পূর্ণ ভাবে প্রশ্ন উত্তর সহ আলোচনা করা হয়েছে। তোমাদের এই January Model Activity Task Class 9 Part 1 কেমন লাগলো সেটা অবশ্যই কমেন্ট করে জানিও। কারণ তোমাদের মূল্যবান কমেন্ট আমাদের নতুন কাজ করতে উৎসাহিত করে।
অন্তবর্তী প্রস্তুতিকালীন মূল্যায়ন বিদ্যালয়ের নাম :- শিক্ষার্থীর নাম :- শ্রেণি : - দশম বিভাগ:- ক ক্রমিক সংখ্যা :- বিষয় :- জীবন বিজ্ঞান শিক্ষাবর্ষ : - 2021 কোষ বিভাজন যে প্রক্রিয়ায় মাতৃ কোষ বিভাজিত হয়ে অপত্য কোষ সৃষ্টি করে তাকে কোষ বিভাজন বলে। কোষ বিভাজনের প্রকারভেদ এটি প্রধানত তিন প্রকারের। যথা-- 1) মাইটোসিস। 2) মিয়োসিস। 3) অ্যামাইটোসিস মাইটোসিস কোষ বিভাজন :- যে প্রক্রিয়ায় মাতৃ কোষের নিউক্লিয়াস একবার মাত্র বিভাজিত হয়ে সমআকৃতি, সমগুন, সমসংখ্যক ক্রোমোজোম বিশিষ্ঠ দুটি অপত্য কোষ সৃষ্টি করে তাকে মাইটোসিস কোষ বিভাজন বলে। মাইটোসিস কোষ বিভাজনে মাতৃকোষ থেকে সৃষ্ট অপত্য কোষে ক্রোমোজোম সংখ্যা ও সাইটোপ্লাজম এর পরিমান একই থাকে। তাই মাইটোসিস কে সম বিভাজন বা সদৃশ বিভাজন বলে। মাইটোসিস কোষ বিভাজনের স্থান বর্ধনশীল মূলের অগ্রভাগে এবং কাণ্ডে...
Subscribe Our Youtube Channel Like Our Facebook Page 1. Write a letter to the editor of a newspaper (within 100 words) about the problems faced by commuters due to reckless driving of public vehicles. To The Editor The Telegraph Kolkata-700 001 Date: 16 March, 2021 Subject: Reckless driving. Sir/ Madam, I shall be highly obliged to you if you kindly publish this representation against reckless driving in your esteemed daily. At present journey by bus or mini-bus has been awfully perilous. The drivers drive their vehicles at break-neck speed. They seem to have no respect for traffic rules. In most cases, road accidents take place on account of reckless driving. Besides, over-taking is common to all drivers. Several accidents were caused in the past for over-taking. There are policemen to control the traffic, but everybody...
Comments
Post a Comment