মৌসুমী বায়ু

 


প্রশ্ন:- মৌসুমি বায়ুর উৎপত্তি কীভাবে হয় তা সংক্ষেপে ব্যাখ্যা করো।


■ উত্তর:- মৌসুমি বায়ুর উৎপত্তির কারণসমূহ:- মৌসুমি বায়ুর উৎপত্তি সম্পর্কে আবহবিদগণ বিভিন্ন তত্ত্ব বা ধারণার উপস্থাপন করেছেন। মৌসুমি বায়ুর উৎপত্তি সম্পর্কিত প্রধান কয়েকটি তত্ত্ব সংক্ষেপে আলোচনা করা হল-

 (১) তাপীয় তত্ত্ব (Thermal Concept):- ব্রিটিশ আবহবিদ এডমুন্ড হ্যালি (Edmund Halley) তাঁর ‘তাপীয় তত্ত্বে’ মৌসুমি বায়ুর উৎপত্তির কারণ ব্যাখ্যা করেছেন। তাপীয় তত্ত্বের মূল কথা হল- ঋতুভেদে স্থলভাগ ও জলভাগে তাপের পার্থক্যের কারণে মৌসুমি বায়ুর সৃষ্টি হয়। স্থলভাগ যত তাড়াতাড়ি গরম বা ঠান্ডা হয়, জলভাগ তত তাড়াতাড়ি গরম বা ঠান্ডা হয় না। এই কারণে গ্রীষ্মকালে এশিয়া মহাদেশের স্থলভাগ খুব তাড়াতাড়ি গরম হয়ে নিম্নচাপের সৃষ্টি করে।

অন্যদিকে, জলভাগ অপেক্ষাকৃত কম গরম হওয়ায় উচ্চচাপের সৃষ্টি করে। এই সময় উচ্চচাপযুক্ত জলভাগ থেকে জলীয় বাষ্পপূর্ণ দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু স্থলভাগের দিকে ধাবিত হয়। শীতকালে জলভাগের তুলনায় স্থলভাগ দ্রুত তাপ বিকিরণ করে। এর ফলে স্থলভাগে সৃষ্ট উচ্চচাপবিশিষ্ট অঞ্চল থেকে সৃষ্ট উত্তর – পূর্ব মৌসুমি বায়ু বিস্তীর্ণ স্থলভাগ অতিক্রম করে জলভাগের দিকে এগিয়ে যায়।

❏ (২) ফোন তত্ত্ব (Flohn Concept):- আবহবিদ এফ.ফোন (F. Flohn) -এর মতে সূর্যের উত্তরায়ণ ও দক্ষিণায়নের সময়কালে পৃথিবীর বায়ুচাপ বলয় ও বায়ুবলয়গুলির স্থান পরিবর্তনজনিত কারণে মৌসুমি বায়ুর সৃষ্টি হয়।

■ মৌসুমি বায়ুর উৎপত্তি সম্পর্কিত ফ্লোন -এর ধারণাটি হল- এই রূপ সূর্যের উত্তরায়ণের সময়কালে বায়ুচাপ বলয় ও বায়ুবলয়গুলি নিরক্ষরেখার উত্তরদিকে ক্রমশ সরতে থাকে। এই সময়কালে নিরক্ষীয় নিম্নচাপ বলয় ক্রমশ উত্তরদিকে সরতে থাকায় মকরীয় উচ্চচাপ বলয় থেকে সৃষ্ট দক্ষিণ-পূর্ব আয়ন বায়ু নিরক্ষরেখা বরাবর এগিয়ে আসে। এই দক্ষিণ-পূর্ব আয়নবায়ু ফেরেলের সূত্র অনুযায়ী নিরক্ষরেখা অতিক্রম করলে উত্তর গোলার্ধে ডানদিকে বেঁকে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুরূপে এশিয়া মহাদেশের দক্ষিণ-পূর্বাংশে প্রবাহিত হয়। আবার দক্ষিণায়নের সময় বায়ুচাপ বলয় ও বায়ুবলয়গুলি দক্ষিণদিকে সরে যাওয়ায় কর্কটীয় উচ্চচাপ বলয় থেকে সৃষ্ট উত্তর-পূর্ব আয়নবায়ু এশিয়া মহাদেশের স্থলভাগের ওপর উত্তর-পূর্ব মৌসুমি বায়ুরূপে প্রবাহিত হয়।

❏ (৩) সাম্প্রতিককালের ধারণাসমূহ:- সাম্প্রতিককালের আবহবিদগণ মৌসুমি বায়ুর উৎপত্তির কারণ সম্পর্কে তিব্বতীয় মালভূমিতে সৃষ্ট প্রতীপ ঘূর্ণবাত ও জেট বায়ুর (Jet Stream) ভূমিকার ওপর গুরুত্ব আরোপ করেছেন। গ্রীষ্মকালে উম্মতার আধিক্যহেতু তিব্বতীয় মালভূমিতে বায়ুর চাপ বেশি হয় এবং প্রতীপ ঘূর্ণবাতের সৃষ্টি হয়।

এককথায় - স্থলভাগ ও জলভাগে বায়ুর উষ্ণতা ও চাপের পার্থক্যই হলো মৌসুমী বায়ু সৃষ্টির প্রধান কারণ




প্রশ্ন• মৌসুমী বিস্ফোরণ কাকে বলে?

গ্রীষ্মকালে উত্তর-পূর্ব ভারতে সৃষ্ট গভীর প্রভাবে ভারত মহাসাগর থেকে জলীয়বাষ্প পূর্ণ দক্ষিণ-পূর্ব আয়ন বায়ু নিরক্ষরেখা অতিক্রম করে দক্ষিণ-পূর্ব মৌসুমী বায়ু রূপে প্রবাহিত হয়। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর আরব সাগরীয় শাখা ভারতে প্রবেশ করে পশ্চিমঘাট পর্বতমালায় বাধা পেয়ে মালাবার উপকূলে বজ্র বিদ্যুৎসহ বৃষ্টিপাত হয়। একেই মৌসুমী বিস্ফোরণ বলে।

প্রশ্ন: ভারতবর্ষে মৌসুমী বায়ু দক্ষিণ-পশ্চিম দিক থেকে প্রবাহিত হয় কেন?

তাপবিষুবরেখা উত্তরে সরে যাওয়ার সাথে সাথে দক্ষিণ-পূর্ব আয়ন বায়ুও উত্তর দিকে তাপবিষুবরেখাকে অনুসরণ করে সরতে আরম্ভ করে । কিন্তু, এটি নিরক্ষরেখাকে অতিক্রম করলে ফেরেলের সূত্র অনুসারে তা ডানদিকে বেঁকে দক্ষিণ – পশ্চিম দিক থেকে প্রবাহিত হতে থাকে ।কোরিওলিস বল ও জেট বায়ুর প্রভাবে এটি উত্তর গোলার্ধে অতিক্রম করার পরে ডানদিকে পরিবর্তিত হয়ে উত্তর-পূর্ব দিকে প্রবাহিত হয়। কারণ এই বায়ুগুলি ভারতীয় ভূখণ্ড থেকে দক্ষিণ-পশ্চিম দিক থেকে আসে বলে মনে হয়।  বিষুবীয় উষ্ণ স্রোত অতিক্রম করে এই বায়ু প্রচুর পরিমাণে আর্দ্রতা নিয়ে আসে। বিষুবরেখা অতিক্রম করার পর  এটি দক্ষিণ-পশ্চিম দিক অনুসরণ করে। এ কারণে এরা দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু নামে পরিচিত।তাই ভারতবর্ষে মৌসুমী বায়ু দক্ষিণ-পশ্চিম দিক থেকে প্রবাহিত হয় ।

 ■ প্রশ্নশীতকালে পার্বত্য উপত্যকায় বসবাসকারী অধিবাসীরা পর্বতের পদতল ছেড়ে পর্বতের মাঝামাঝি স্তরে উঠে আসে কেন?

দিনেরবেলায় সূর্যকিরণ এর প্রভাবে পর্বতের দুপাশের ঢালের উপরিভাগের বায়ু অধিক উষ্ণ হয়, কিন্তু উপত্যকার মধ্যবর্তী অংশের বায়ু ততটা উত্তপ্ত হতে পারে না। ফলে সেখানকার বায়ুতে উচ্চচাপ বিরাজ করে। অথচ পর্বতের পাদদেশ উষ্ণ থাকায় এই অঞ্চল থেকে উষ্ণ ও হালকা বায়ু পর্বতের ঢাল বরাবর উর্ধ্বগামী হয়। এইরূপ তারতম্যের কারণে পার্বত্য উপত্যকায় বসবাসকারী অধিবাসীরা পর্বতের পাদদেশ ছেড়ে উপরের স্তরে উঠে আসে এবং সেখানেই তাদের জনবসতি ও কৃষিকাজ গড়ে তোলে।

এক কথায় অ্যানাবেটিক বায়ুর কারণে পার্বত্য অঞ্চলের অধিবাসীরা পর্বতের পাদদেশ ছেড়ে উপরের দিকে উঠে আসে।


Comments

Popular posts from this blog

অন্তবর্তী প্রস্তুতিকালীন মূল্যায়ন জীবন বিজ্ঞান কোষ বিভাজন

শ্রীগোপীনাথ জিউ মন্দির, অগ্রদ্বীপ, পূর্ব বর্ধমান

বাংলার উৎসব , একটি পথের আত্মকথা প্রবন্ধ রচনা Class X