Class 6 All Subjects Model Activity Task Part 2 February 2022

 


Class 6 Bengali Model Activity Task Part 2 February 2022 | Class 6 Bengali Model Activity Task February 2022

ষষ্ঠ শ্রেণি

বাংলা (প্রথম ভাষা)

পূর্ণমান : ২০

১. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো : ১ × ৩ = ৩

১.১ শ্যামল গঙ্গোপাধ্যায়ের জন্ম— 

(ক) ১৯৩৩ সালে

(খ) ১৯৪৭ সালে 

(গ) ১৯৬১ সালে

(ঘ) ১৯৬৯ সালে 

উত্তরঃ  (ক) ১৯৩৩ সালে

১.২ মাস্টারমশাই বিভীষণ দাশ যে পাখির কথা বলছিলেন— 

(ক) শঙ্খচিল

(খ) এমু 

(গ) বাজ

(ঘ) বক 

উত্তরঃ (খ) এমু

১.৩ শংকরের স্বপ্নে দেখা এমুপাখি যে গাছের ডালে এসে বসেছিল— 

(ক) নারকেল

(খ) সুপুরি 

(গ) সবেদা

(ঘ) তাল 

উত্তরঃ  (গ) সবেদা

২. নীচের প্রশ্নগুলির একটি বাক্যে উত্তর দাও : ১x৩=৩

২.১ অভিমন্যু সেনাপতি কে? 

উত্তরঃ শ্যামল গঙ্গোপাধ্যায়ের লেখা “সেনাপতি শংকর” গল্পে, শঙ্করের বাবা হলেন অভিমুন্য সেনাপতি।

২.২ শংকর কোন স্কুলে পড়ে? 

উত্তরঃ শ্যামল গঙ্গোপাধ্যায়ের লেখা “সেনাপতি শংকর” গল্পে, শংকর আকন্দ বাড়ি স্কুলে পড়ে।

২.৩ ‘বলি এটা কি পঞ্চানন অপেরা পেয়েছ?’—কে একথা বলেছেন?

উত্তর: প্রশ্নে উধৃত অংশটি আমাদের পাঠ্য শ্যামল গঙ্গোপাধ্যায় এর লেখা ‘সেনাপতি শংকর’ গল্পের অংশ, উধৃত উক্তিটি আকন্দবাড়ি স্কুল এর প্রকৃতি-বিজ্ঞান এর শিক্ষক বিভীষণ দাশ বলেছিলেন।

৩. নীচের প্রশ্নগুলির সংক্ষিপ্ত উত্তর দাও : ৩x৩=৯

৩.১ ‘চমকে উঠল ছেলেটি।’—কে চমকে উঠেছে? তার চমকে ওঠার কারণ কী?

উত্তরঃ উদ্ধৃত অংশটি শ্যামল গঙ্গোপাধ্যায়ের লেখা “সেনাপতি শংকর” গল্প থেকে নেওয়া হয়েছে। এখানে শংকর চমকে উঠলো।

চমকে উঠার কারণ: তার চমকে ওঠার কারণ হল আকন্দবাড়ী স্কুলের পঞ্চম শ্রেণীর প্রকৃতি বিজ্ঞানের ক্লাস এ বিভীষণ দাশ মাস্টারমশাই যখন এমু পাখির কথা বর্ণনা করছিলেন। তখন শংকর স্কুল বাড়ির জানালা দিয়ে বাইরের দিকে তাকিয়ে আনমনা হয়ে পড়েছিল। সে দেখছিল নারকেল গাছের মাথার উপর দিয়ে ডানা মেলে শঙ্খচিল ভাসছে। তখন সে রাতে স্বপ্নের কথা মনে করছিলো যে সে এমন ভাবে ভেসে বেড়াচ্ছিল। ডানার বদলে দুহাতে বাতাস কেটে যেন শঙ্খচিল দলের মতো এগিয়ে যাচ্ছিল, এমন সময় বিভীষণ দাশ মাস্টারমশাই এর চিৎকারে শংকর চমকে উঠেছিল।

৩.২ ‘সারা ক্লাস হাসিতে ফেটে পড়ল।—সকলে হেসে উঠেছিল কেন? 

উত্তরঃ উদ্ধৃত অংশটি শ্যামল গঙ্গোপাধ্যায়ের লেখা “সেনাপতি শংকর” গল্প থেকে নেওয়া হয়েছে।

প্রকৃতি বিজ্ঞানের ক্লাসে শংকর আনমনা থাকায় মাস্টারমশাই বিভীষণ দাস তাকে ধমক দিয়ে বলেন যে তিনি কী পড়াচ্ছেন ? সেটা শংকর জানে কিনা ? এ প্রশ্নের উত্তরে বলে যে তিনি এমু পাখির কথা পড়াচ্ছেন তখন মাস্টার মশাই তাকে জানতে চাই সে কোনদিন এমু পাখি দেখেছে কিনা এর উত্তরে সম্মতি জানিয়ে বলে যে সে ঘোলপুকুরের বড় দীঘির পাড়ে সবেদা গাছের ডালে এমু পাখি কে বসতে দেখেছে। একথা শুনে সারা ক্লাস হাসিতে ফেটে পড়েছিল।

৩.৩ বিভীষণ মাস্টারমশাই পাখি দেখার জন্য কোন্ কোন্ সাবধানতা অবলম্বন করার কথা বলেছেন? 

উত্তর: বিভীষণ মাস্টারমশাই পাখি দেখার জন্য যে যে সাবধানতা অবলম্বন করার কথা বলেছেন সে গুলি হলো সাবধানে পা টিপে টিপে চলতে হবে, জামা কাপড়ের রং শুকনো পাতার রং বা জলপাই রঙের হলে ভালো কারণ এই রং গাছের পাতা সঙ্গে মিশে থাকে বেগুনি রঙের জামা পরলে খুবই ভালো কারণ পাখি বেগুনি রং দেখতে পায় না।

৪.নীচের প্রশ্নটির উত্তর নিজের ভাষায় লেখাে : 

‘শংকরের বুকটা গর্বে ফুলে উঠল। 
— শংকরের গর্বিত হওয়ার কারণ ‘শংকর সেনাপতি রচনাংশ অনুসরণে বুঝিয়ে দাও।

উত্তরঃ উদ্ধৃত অংশটি শ্যামল গঙ্গোপাধ্যায়ের লেখা “সেনাপতি শংকর” গল্প থেকে নেওয়া হয়েছে।

এখানে পাখি দেখার জন্য শিক্ষকের উপদেশ অনুযায়ী সাবধানে পা টিপে টিপে চলতে হবে জামা কাপড়ের রং শুকনো পাতার রং বা জলপাই রঙের হলে ভালো কারণ এই রং গাছের পাতার পাতার সঙ্গে মিশে থাকে বেগুনি রঙের জামা পরলে খুবই ভালো কারণ পাখি বেগুনি রং দেখতে পায় না । 

বিভীষণ মাস্টারমশাই শংকর কে বলেছিলেন গাছে গাছে ঘোরার কথা অনেক পাখি দেখার কথা, বলেছিলেন যত পারবে চোখ খোলা রেখে এই পৃথিবীর সব পাখি গাছপালা মেঘ আলো সব দেখতে, এটা শুনে শংকরের বুকটা গর্বে ফুলে উঠেছিল।


Class 6 English Model Activity Task Part 2 February 2022 | Class 6 English Model Activity Task February 2022

CLASS – VI

English

Full Marks- 20

1. Read the following passage and answer the questions that follow:

There was once a toy clown called Tuffy. He lived in a toy shop with many other toys. Tuffy longed to be a hero. He wanted to do something noble so that all the toys would cry out that he was a hero. He thought his little corner on the toy shelf was dull.

“Why do you grumble so much?” asked Timothy, the puppy dog. “Be happy with us, Tuffy.”

A. Complete the following sentences: 1×2 = 2

(i) Tuffy wanted to do something noble because __________________________ .

Ans:  he longed to be a hero.

(ii) Tuffy thought that __________________________ .

Ans:  his little corner on the toy shelf was dull.

B. Answer the following questions: 2×3 = 6

(i) Who was Tuffy?

Ans: Tuffy was a toy clown, who lived in a shop with many other toys.

(ii) Where did Tuffy live?

Ans: Tuffy lived in a toy shop.

(iii) What did Timothy tell Tuffy?

Ans: Timothy told Tuffy to be happy with them.

2. (A) Fill in the blanks with correct form of the verbs given in brackets: 1×2=2

(i) Binay and Sujay _________ brothers. (be)

Ans: are .

(ii) _________ she come to play? (do)

Ans: Does .

2. (B) Identify the abstract nouns and collective nouns in the following sentences. Write them in correct table given below: 1×4=4

(i) My brother works in the army.

(ii) He brought a bouquet of flowers for me.

(iii) You should develop punctuality.

(iv) Honesty is the best policy.

Abstract nounCollective Noun
punctualityarmy
Honestya bouquet of flowers

3. Write a short paragraph in about sixty words about your ‘First Day in School’. Use the points given below: 6

Points: first day in school—your reaction after reaching school—some classmates you liked—memorable moments—your teachers

Answer:

First Day in School

My first day at school is one of the most memorable events in my life. he date was January 8, 2011. With many unknown fears, I accomplished my father to school. I realised I was in a strange universe as he walked away. I cried, as far as I recollect. When the assembly began, the principal gave a brief welcome speech. We returned to the classroom after the assembly. Our class teacher behaved us with friendly. In the classroom, she played with us. The English teacher came and told us a number of funny stories. Her class was the most enjoyable for me. At last, final bell went. Then I accomplished with my father. The lovely memories of the day will live on in my heart forever.


Class 6 Mathematics Model Activity Task Part 2 February 2022 | Class 6 Mathematics Model Activity Task February 2022

ষষ্ঠ শ্রেণি

গণিত 

পূর্ণমান : ২০

নীচের প্রশ্নগুলির উত্তর লেখাে : 

1. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখাে : 1×3=3

(i) 7- অঙ্কবিশিষ্ট সার্থক সংখ্যাটি হলাে 

(a) 7

(b) 07 

(c) 0707020

(d) 7070700 

উত্তরঃ (d) 7070700

(ii) কুড়ি লক্ষ নব্বই হাজার বারাে সংখ্যাটি হলাে 

(a) 290012

(b) 2900012 

(c) 209012

(d) 2090012 

উত্তরঃ (d) 2090012

(iii) 2234200 সংখ্যাটিতে 3-এর স্থানীয় মান হলাে 

(a) 3

(b) 300 

(c) 3000

(d) 30000 

উত্তরঃ (d) 30000

2. স্তম্ভ মেলাও (যে কোনাে তিনটি) : 1×3=3

 

স্তম্ভ – স্তম্ভ – 
(ক) 52020830(ক) 84184267
(খ) আট কোটি একচল্লিশ লক্ষ তিরাশি হাজার দুশাে সাতষট্টি(পাঁচ কোটি কুড়ি লক্ষ বাইশ হাজার তিনশাে পঁয়তাল্লিশ
(গ) 52022345 (গ) 84183267
(ঘ) আট কোটি একচল্লিশ লক্ষ চুরাশি হাজার দুশাে সাতষট্টি(পাঁচ কোটি কুড়ি লক্ষ কুড়ি হাজার আটশাে ত্রিশ

উত্তরঃ

স্তম্ভ – কস্তম্ভ – খ
(ক) 52020830(ঘ) পাঁচ কোটি কুড়ি লক্ষ কুড়ি হাজার আটশাে ত্রিশ
(খ) আট কোটি একচল্লিশ লক্ষ তিরাশি হাজার দুশাে সাতষট্টি(গ) 84183267
(গ) 52022345(খ) পাঁচ কোটি কুড়ি লক্ষ বাইশ হাজার তিনশাে পঁয়তাল্লিশ
(ঘ) আট কোটি একচল্লিশ লক্ষ চুরাশি হাজার দুশাে সাতষট্টি(ক) 84184267

3. (i) 7007007 সংখ্যাটিকে স্থানীয় মানে বিস্তৃত করে লেখাে।

উত্তরঃ স্থানীয় মানে বিস্তৃত করে পাই –

7007007 = 7000000+7000+7

(ii) 7,3,2,1,9,5,6 এবং 0 দিয়ে 8 অঙ্কের ক্ষুদ্রতম এবং বৃহত্তম সংখ্যা দুটি লেখাে।  

উত্তরঃ 8 অঙ্কের ক্ষুদ্রতম সংখ্যাটি হল = 10235679

ও 8 অঙ্কের বৃহত্তম সংখ্যাটি হল = 97653210

(iii) 4503210, 4503201, 4503120 এবং 4502210 সংখ্যাগুলিকে মানের উর্ধ্বক্রমানুসারে সাজাও।

উত্তরঃ

নি

হা

4

50321

0

4

50320

1

4

5

0

3120

4

502210
 

মানের উর্ধ্বক্রমানুসারে সাজিয়ে পাই,

4502210 < 4503120 < 4503201 < 4503210

(iv) 37452129 সংখ্যাটির 2-এর স্থানীয় মান দুটির পার্থক্য লেখাে। 

উত্তরঃ 37452129 সংখ্যাটিতে হাজার -এর ঘরে 2 এর স্থানীয় মান হলো 2000 এবং দশকের ঘরে 2 -এর স্থানীয় মান 20

∴ 37452129 সংখ্যাটির 2 এর স্থানীয় মান দুটির পার্থক্য হলো = (2000-20) = 1980

4. (i) একটি দেশে 7403485 মেট্রিক টন গম উৎপন্ন হয়। কিন্তু ঐ দেশের লােকেদের খাওয়ানাের জন্য 8010200 মেট্রিক টন গমের প্রয়ােজন। চাহিদা মেটানাের জন্য কত পরিমাণ গম কম পড়বে।  

উত্তরঃ দেশে গমের প্রয়োজন = 8010200 মেট্রিক টন

দেশে গম উৎপন্ন হয় = 7403485 মেট্রিক টন

∴ দেশে গম কম পড়বে = (8010200-7403485) = 606715 মেট্রিক টন

(ii ) ভাগ করাে : 30439872 ÷ 516   

উত্তরঃ 



Class 6 Science Model Activity Task Part 2 February 2022 | Class 6 Science Model Activity Task February 2022

ষষ্ঠ শ্রেণি

পরিবেশ ও বিজ্ঞান

পূর্ণমান : ২০

 

১. ঠিক উত্তর নির্বাচন করো :

১.১ কোনটি পর্যাবৃত্ত ঘটনা নয় তা চিহ্নিত করো –

(ক) ঋতু পরিবর্তন

(খ) জোয়ার-ভাটা

(গ) হটাৎ বন্যা হওয়া

(ঘ) পূর্ণিমা

উত্তরঃ  (গ) হটাৎ বন্যা হওয়া

১.২ নিচের যেটি রাসায়নিক পরিবর্তন তা চিহ্নিত করো –

(ক) কাগজ পোড়ানো

(খ) লোহাকে চুম্বকে পরিণত করা

(গ) কর্পূরের উবে যাওয়া

(ঘ) বরফ গোলে যাওয়া

উত্তরঃ (ক) কাগজ পোড়ানো

১.৩ নিচের যেটি ভৌত পরিবর্তন তা চিহ্নিত করো –

(ক) খাবার হজম হওয়া

(খ) দুধ থেকে দই তৈরী হওয়া

(গ) হলুদ গুঁড়োয় চুন জল দেওয়া

(ঘ) ন্যাপথলিনের বাষ্প হয়ে যাওয়া

উত্তরঃ (ঘ) ন্যাপথলিনের বাষ্প হয়ে যাওয়া

২. ঠিক বাক্যের পাশে টিক চিহ্ন আর ভুল বাক্যের পাশে “x” চিহ্ন দাও :

২.১ জল থেকে বাষ্প উৎপন্ন হওয়া উভমুখী পরিবর্তন।

উত্তরঃ ঠিক

২.২ জলে অ্যাসিড মেশানো হলে তা ভৌত পরিবর্তন।

উত্তরঃ ভুল

২.৩ কৃষজ উৎপাদন বৃদ্ধি করতে ইউরিয়া সার হিসাবে ব্যবহার করা হয়।

উত্তরঃ ঠিক

৩. একটি বা দুটি বাক্য উত্তর দাও :

৩.১ সদ্য কাটা আপেল খোলা হাওয়ায় বাদামি ছোপ ধরে কেন?

উত্তরঃ বাতাসে অক্সিজেনের সংস্পর্শে এসে আপেলের কাটা অংশে রাসায়নিক পরিবর্তন ঘটে বলে কাটা আপেল খোলা হাওয়ায় বাদামি ছোপ ধরে।

৩.২ গরমকালে শিশির জমে না কেন?

উত্তরঃ গরমকালে বাতাসে জলীয় বাষ্পের পরিমান বেশি থাকে এবং তা গরমে জমতে পারেনা বলে গরমকালে শিশির জমে না।

৩.৩ শস্যক্ষেত্রে রাসায়নিক সার এবং কীটনাশক ব্যবহার করা হলে তা কিভাবে মানুষের শরীরে ক্ষতি করতে পারে?

উত্তরঃ শস্যক্ষেত্রে উদ্ভিদের পুষ্টি ও বৃদ্ধির জন্য যে রাসায়নিক সার এবং উদ্ভিদের ক্ষতি করে এমন কীটপতঙ্গ মারার জন্য যে কীটনাশক ব্যবহার করা হয় তা ফল, সবজি এবং বীজের মাধ্যমে মানুষের শরীরে প্রবেশ করে নানান ধরণের রোগ দেখা যায়।

৩.৪ এমন একটা পরীক্ষার কথা লেখো যার সাহায্য বোঝা যেতে পারে যে লোহা আর তার থেকে তৈরী হওয়া মরছে আলাদা পদার্থ।

উত্তরঃ আর্দ্র বাতাসে চকচকে লোহার টুকরো ফেলে রাখলে লোহার গায়ে বাদামি বর্ণের মরিচা পড়ে। এই মরিচা এবং লোহা এক বস্তু নয়। কারণ লোহা চুম্বক দ্বারা আকৃষ্ট হয় আর মরিচা চুম্বক দ্বারা আকৃষ্ট হয় না কারণ মরিচার অনুর গঠনে পরিবর্তন ঘটে। ফলে মরিচাকে সহজেই লোহায় পরিবর্তন করা যায় না। তাই লোহা আর তার থেকে তৈরি হওয়া মরিচা আলাদা পদার্থ।

তিন-চারটি বাক্য উত্তর দাও : ৩ x ২ = ৬

৪.১ ভৌত পরিবর্তন ও রাসায়নিক পরিবর্তনের তিনটে পার্থক্য লেখো।

ভৌত পরিবর্তনরাসায়নিক পরিবর্তন
১. ভৌত পরিবর্তনের মূল পদার্থটিকে ফিরে পাওয়া যায়।১. রাসায়নিক পরিবর্তনের মূল পদার্থটিকে ফিরে পাওয়া যায় না।
২. এই পরিবর্তনে পদার্থের মূল গঠন ও ধর্ম পাল্টে যায় না।২. এই পরিবর্তনে পদার্থের মূল গঠন ও ধর্ম পাল্টে যায়।
৩. ভৌত পরিবর্তন হল উভমুখী ঘটনা।৩. রাসায়নিক পরিবর্তন হল একমুখী ঘটনা।

 

৪.২ দুটো গ্লাসে সমান ভরের মার্বেল পাথরের টুকরো রাখা হলো। প্রথম পাত্রের টুকরোগুলো বড়ো, আর দ্বিতীয় পাত্রের টুকরোগুলো খুব ছোট। এবারে দুটো গ্লাসই সমান পরিমানে লঘু অ্যাসিড দেওয়া হলে কোন গ্লাসটা থেকে বেশি তাড়াতাড়ি গ্যাসের বুদবুদ বেরোতে দেখবে? কেন এমন হবে তার ব্যাখ্যা দাও।

উত্তরঃ দ্বিতীয় গ্লাসটা থেকে বেশি তাড়াতাড়ি গ্যাসের বুদবুদ বেরােতে দেখা যাবে।

ব্যাখ্যা: দ্বিতীয় পত্রের টুকরােগুলাে খুব ছােট হওয়ায় মার্বেল পাথরের টুকরাে গুলাের ক্ষেত্রফল বেড়ে গেছে। এমন ক্ষুদ্র টুকরােগুলাে বড় টুকরাের চেয়ে তাড়াতাড়ি লঘু অ্যাসিডের সঙ্গে সংস্পর্শে আসে ও রাসায়নিক বিক্রিয়া করার সুযােগ সুযােগ পায়। তাই দ্বিতীয় গ্লাসটা থেকে বেশি তাড়াতাড়ি গ্যাসের বুদবুদ বেরােবে। গুড়াে করে দিলে আরাে তাড়াতাড়ি বিক্রিয়া হয়।


Class 6 History Model Activity Task Part 2 February 2022 | Class 6 History Model Activity Task February 2022

ষষ্ঠ শ্রেণি

ইতিহাস

পূর্ণমান : ২০

১. শূন্যস্থান পূরণ করাে : ১x৩=৩

(ক) সবচেয়ে পুরােনাে আদিম মানুষের খোঁজ পাওয়া গেছে ____________l

উত্তরঃ   পূর্ব আফ্রিকাতে l

(খ) পাথরের যুগকে সাধারণভাবে পর্যায়ে ভাগ করা হয় ____________l

উত্তরঃ তিনটে l

(গ) আদিম মানুষ প্রথম কৃষিকাজ শেখে ____________যুগে।

উত্তরঃ নতুন পাথরের l

২. ঠিক-ভুল নির্ণয় করাে : ১x৩=৩

(ক) হাতিয়ারের বিবর্তন আদিম মানুষের জীবনে পরিবর্তন ঘটিয়েছিল।

উত্তরঃ ঠিক

(খ) আদমগড়ের মানুষ পশুপালন করতে শিখেছিল।

উত্তরঃ ঠিক

(গ) ভীমবেটকার গুহাগুলি উত্তরপ্রদেশে অবস্থিত।

উত্তরঃ ভুল

৩. স্তম্ভ মেলাও : ১x৩=৩

স্তম্ভ

স্তম্ভ

হােমাে হাবিলিস

সােজা হয়ে দাঁড়াতে পারা মানুষ

হােমাে ইরেকটাস

বুদ্ধিমান মানুষ

হােমাে স্যাপিয়েন্স

দক্ষ মানুষ

 

উত্তরঃ

স্তম্ভ

স্তম্ভ

হােমাে হাবিলিস

দক্ষ মানুষ

হােমাে ইরেকটাস

সােজা হয়ে দাঁড়াতে পারা মানুষ

হােমাে স্যাপিয়েন্স

বুদ্ধিমান মানুষ

৪. দুটি-তিনটি বাক্যে উত্তর দাও : ২x৩=৬

(ক) ভীমবেটকার গুহার দেয়ালে কেমন ধরনের ছবি পাওয়া গেছে?

উত্তরঃ ভীমবেটকার গুহার দেওয়ালে বিভিন্ন ছবি পাওয়া গেছে যা আদিম মানুষের আঁকা। যার মধ্যে বেশির ভাগ বন্য পশুর ছবি রয়েছে। তাছাড়া পাখি, মাছ, কাঠবেড়ালির মতাে প্রাণীর ছবিও দেখা যায়। এছাড়া দেখা যায় মানুষ একা অথবা দলবেঁধে শিকার করছে। তাদের কারাে কারাে মুখে মুখােশ, হাতে – পায়ে গয়না। অনেক সময়ই মানুষের সঙ্গে কুকুরকে দেখা যায়। ছবিগুলিতে সবুজ ও হলুদ রং – এর ব্যবহার হলেও বেশি দেখা যায় সাদা এবং লাল রং l

(খ) পুরােনাে পাথরের যুগে আদিম মানুষের জীবন কেমন ছিল?

উত্তরঃ ভারতীয় উপমহাদেশের বিভিন্ন প্রত্নক্ষেত্র থেকেপাওয়া পুরোনো পাথরের যুগের অস্ত্র ও জিনিসপত্র থেকে সেযুগের মানুষের জীবনযাত্রার একটা চিত্র পাওয়া যায়।

(i) দলবদ্ধভাবে শিকার : পুরােনাে পাথরের যুগের আদিম মানুষ দলবদ্ধ ভাবে পশু শিকার ও ফলমূল সংগ্রহ করত এবং মিলেমিশে খাবার ভাগ করে খেত।

(ii) পােশাক পরিচ্ছদ : প্রচণ্ড ঠান্ডার হাত থেকে বাঁচতে পুরােনাে পাথরের যুগে আদিম মানুষ পশুর চামড়া, গাছের ছাল ও লতাপাতা পােশাকরূপে ব্যবহার করত l

(iii) খাদ্য : পুরােনাে পাথরের যুগে আদিম মানুষ শিকার করে পশুর মাংস ও বনের ফলমূল সংগ্রহ করে খেত।

(iv) হাতিয়ার : ভারী এবং এবড়াে – খেবড়াে পাথরের হাতিয়ার এযুগের মানুষ ব্যবহার করত।

(গ) আগুনের ব্যবহারের ফলে মানুষের জীবনে কী কী পরিবর্তন এসেছিল?

উত্তরঃ আগুন জ্বালাতে শেখার পর আদিম মানুষের জীবনযাত্রার ধরন অনেকটাই বদলে গিয়েছিল। বেশ কিছু সুবিধাও হয়েছিল। যেমন —

(i) আত্মরক্ষা : প্রচণ্ড শীতের হাত থেকে বাঁচতে আদিম মানুষ আগুন জ্বালিয়ে শরীর গরম করতাে। হিংস্র জন্তুর আক্রমণ থেকে রক্ষা পাওয়ার জন্য তারা গুহার মুখে আগুন জ্বালিয়ে রাখত।

(ii) খাদ্যাভ্যাসের বদল : এসময় আদিম মানুষ কাঁচা মাংসের পরিবর্তে আগুনে ঝলসানাে নরম মাংস খেতে শুরু করে।

(iii) শারীরিক পরিবর্তন : আগুনে ঝলসানাে নরম মাংস খেয়ে তাদের দাঁত ছোট এবং চোয়াল সরু হয়ে গেল।

৫. আট-দশটি বাক্যে উত্তর দাও : ৫x১=৫

(ক) যাযাবর মানুষ কীভাবে ধীরে ধীরে স্থায়ীভাবে বসবাস শুরু করেছিল?

উত্তরঃ আদিম মানুষের ইতিহাসে নতুন পাথরের যুগ অনেকদিক থেকেই নতুন ছিল । পাথরের হাতিয়ার বানানাের কৌশল অনেক উন্নত হয়েছিল। নানান রকম পাথরের হাতিয়ার তৈরি করা শুরু হয়। পাশাপাশি ছােটো পাথরের হাতিয়ারও এসময় ব্যবহার করা হতাে। এই পর্যায়ে প্রথম আদিম মানুষ কৃষিকাজ শেখে। ফলে তারা নিজেরা নিজেদের খাদ্য উৎপাদন শুরু করে। নতুন পাথরের যুগে শিকার করতে বা পশু চরাতে ছেলেরা দল বেঁধে যেত। মেয়েরা বাচ্চাদের দেখাশােনা করত। ফলমূল জোগাড় করত। এইভাবে একসময়ে গাছপালা দেখতে দেখতে মেয়েরা বুঝতে পারল কীভাবে বীজ থেকে চারাগাছ হয়, চারাগাছ থেকে বড় গাছ । তখন শুধু খাবার খোঁজ নয়, খাবার তৈরি করতে পারল তারা। মানুষ শিখল কৃষিকাজ। কৃষিকাজ শুরু হওয়ার ফলে কৃষি অঞ্চলেই স্থায়ী বসতি বানিয়ে থাকতে শুরু করে মানুষ। চাষের সঙ্গে যুক্ত হয় বাস বা থাকা। চাষবাস কথাটা আজও ব্যবহার হয়। তার থেকে ক্ষেতের পাশে বসতি বানানাের গুরুত্ব বােঝা যায়। শিকার ও পশুপালনের জন্য মানুষকে নানান জায়গায় ঘুরে বেড়াতে হতাে। কৃষিকাজ শুরু করার পরে সেই ঘােরাঘুরি বন্ধ হয়। তাছাড়া কৃষিকাজ খাদ্য উৎপাদন নিশ্চিত করে। শিকারের মতাে তা অনিশ্চিত নয়। ফলে যাযাবর মানুষ ধীরে ধীরে কষি ও স্থায়ী বসতির দিকে যেতে থাকে।


Class 6 Geography Model Activity Task Part 2 February 2022 | Class 6 Geography Model Activity Task February 2022

ষষ্ঠ শ্রেণি

পরিবেশ ও ভূগোল

পূর্ণমান : ২০

১. বিকল্পগুলি থেকে ঠিক উত্তরটি নির্বাচন করে লেখাে : ১x৩ =৩

১.১ যে গ্রিক পণ্ডিত প্রথম পৃথিবীর গােলকাকৃতির কথা বলেন তিনি হলেন –

(ক) প্লেটো

(খ) অ্যারিস্টটল 

(গ) এরাটোথেনিস

(ঘ) ম্যাগেলান 

উত্তরঃ (খ) অ্যারিস্টটল 

১.২ class 6 geography model activity task part 2 1 উঃ অক্ষরেখা যে নামে পরিচিত তা হলাে –

 

(ক) কর্কটক্রান্তি রেখা

(খ) মকরক্রান্তি রেখা 

(গ) সুমেরুবৃত্ত রেখা

(ঘ) নিরক্ষরেখা

উত্তরঃ (ক) কর্কটক্রান্তি রেখা

১.৩ পৃথিবীর অক্ষ তার কক্ষতলের সঙ্গে যত ডিগ্রি কোণে হেলে থাকে তার মান হলাে –

ক) ০°

(খ) ৯০°

(গ) class 6 geography model activity task part 2 1

(ঘ)  class 6 geography model activity task part 2 2

উত্তরঃ (ঘ) class 6 geography model activity task part 2 2

২.১ বাক্যটি সত্য হলে ‘ঠিক এবং অসত্য হলে ‘ভুল’ লেখাে ১x২=২

২.১.১ চন্দ্রগ্রহণের সময় চাদের ওপর পৃথিবীর ছায়া বৃত্তাকৃতি হয় না।

উত্তরঃ ভুল


২.১.২ পৃথিবী তার নিজের অক্ষের চারিদিকে পূর্ব থেকে পশ্চিমে আবর্তন করে।

উত্তরঃ ভুল


২.২ একটি বা দুটি শব্দে উত্তর দাও : ১x৩=৩

২.২.১ পৃথিবীর আকৃতি কীরকম হলে সব জায়গায় একই সময়ে সূর্যোদয় হতাে?

উত্তরঃ পৃথিবীর আকৃতি যদি টেবিলের মতাে চ্যাপ্টা সমতল হত তাহলে ভূ-পৃষ্ঠের সর্বত্র একই সময়ে সূর্যোদয় ও সূর্যাস্ত হত।

২.২.২ পৃথিবীর কোথায় দাঁড়ালে তােমার সবদিকই দক্ষিণদিক হবে?

উত্তরঃ পৃথিবীর একেবারে উত্তর মেরুতে দাঁড়ালে সব দিক দক্ষিণ দিক হবে।

২.২.৩ গ্রীনিচের মান মন্দিরের ওপর দিয়ে বিস্তৃত দ্রাঘিমারেখার নাম লেখাে।

উত্তরঃ লন্ডনের গ্রিনিচ মান মন্দির এর (রয়্যাল অবজারভেটরি) ওপর দিয়ে যে দ্রাঘিমা রেখা চলে গেছে সেটাই মূল দ্রাঘিমারেখা বা মূল মধ্যরেখা |

৩.নীচেরপ্রশ্নগুলির সংক্ষিপ্ত উত্তর দাও : ২x২=৪

৩.১ পৃথিবীর সর্বোচ্চ ও সর্বনিম্ন স্থান দুটির নাম লেখাে।

উত্তর: পৃথিবীর সর্বোচ্চ স্থান হল হিমালয় পর্বতের মাউন্ট এভারেস্ট যার উচ্চতা ৮,৮৪৮ মিটার এবং সর্বনিম্ন স্থান হল প্রশান্ত মহাসাগরের মারিয়ানা খাত, যার গভীরতা হল ১০,৯১৫ মিটার।

৩.২ নিরক্ষরেখার দুটি প্রয়ােজনীয়তা উল্লেখ করাে।

উত্তরঃ নিরক্ষরেখার দুটি প্রয়ােজনীয়তা হল —

(i) নিরক্ষরেখা পৃথিবীর মাঝবরাবর পূর্ব-পশ্চিমে বিস্তৃত হয়ে পৃথিবীকে উত্তর ও দক্ষিণ গােলার্ধে বিভক্ত করেছে।

(ii) এই রেখার সাহায্যে কোনাে স্থানের অক্ষাংশ নির্ণয় করা হয়।

৪. নীচের প্রশ্নটির উত্তর দাও : ৩x১=৩

একটি বৃত্ত অঙ্কন করে তিনটি গুরুত্বপূর্ণ অক্ষরেখা চিহ্নিত করাে-

উত্তরঃ

class 6 geography model activity task part 2 3

‘পৃথিবীর প্রকৃত আকৃতি পৃথিবীর মতাে।’ – উক্তিটির যথার্থতা বিচার করাে :

উত্তর :পৃথিবী নিজের অক্ষের চারিদিকে অনেক দ্রুত ঘােরে বলে এর ওপর-নীচ কিছুটা চাপা আর মাঝবরাবর কিছুটা স্ফীত। তাই পৃথিবী পুরােপুরি গােল নয়। কমলালেবু বা ন্যাসপাতির সঙ্গে পৃথিবীর আকৃতির কিছুটা মিল থাকলেও আসলে ‘পৃথিবীর প্রকৃত আকৃতি পৃথিবীর মতো’। যাকে জিয়ড বলা হয়।

পৃথিবীতে মাউন্ট এভারেস্টের মতাে সর্বোচ্চ স্থান (৮,৮৪৮ মিটার) যেমন রয়েছে, তেমনই মারিয়ানা খাতের মতাে সর্বনিম্ন স্থানও (সমুদ্র সমতল থেকে ১০,৯১৫ মিটার নীচু) রয়েছে। পৃথিবীপৃষ্ঠের এই সর্বোচ্চ এবং সর্বনিম্ন স্থান দুটির মধ্যে উচ্চতার পার্থক্য প্রায় 20 কিমি। তাই উঁচুনীচু অনিয়মিত ভূপৃষ্ঠের সঙ্গে প্রকৃতপক্ষে কোনাে বাস্তব পদার্থেরই আকৃতির মিল পাওয়া যায় না।


Class 6 Health and Physical Education Model Activity Task Part 2 February 2022 | Class 6 Health and Physical Education Model Activity Task February 2022

ষষ্ঠ শ্রেণি

স্বাস্থ্য ও শারীরশিক্ষা

পূর্ণমান : ২০

১। বহুর মধ্যে থেকে সঠিক উত্তরটি নির্বাচন করে শূন্যস্থান পূরণ করো :

(ক) মানবদেহের কোন অঙ্গ সচল থাকলে সাধারণত হিট স্ট্রোক হয় না?

(i) কিডনি

(ii) হার্ট 

(iii) লিভার

(iv) ব্রেনের তাপনিয়ন্ত্রক কেন্দ্র

উত্তর: (iv) ব্রেনের তাপনিয়ন্ত্রক কেন্দ্র

(খ) শিশুদের রোদে বাড়ির বাইরে বেরোনোর আগে কী করতে হবে?

(i) পর্যাপ্ত পরিমাণে তেল মশলা খেতে হবে

(ii) জল খাওয়া থেকে বিরত থাকতে হবে

(iii) পর্যাপ্ত পরিমাণে পানীয় জল খেতে হবে

(iv) মধু খেতে হবে।

উত্তর: (iii) পর্যাপ্ত পরিমাণে পানীয় জল খেতে হবে

(গ) শিশুদের কোন ধরনের খাবার খেতে হবে?

(i) জাঙ্কফুড

(ii) ফাস্টফুড

(iii) সহজপাচ্য খাবার

(iv) অতিরিক্ত তেলমশলা যুক্ত খাবার

উত্তর: (iii) সহজপাচ্য খাবার

(ঘ) রোদে শরীরের তাপমাত্রা বেড়ে গেলে কী করতে হবে?

(i) বরফ বা ঠাণ্ডা বাতাসের সাহায্যে শরীরের তাপমাত্রা কমাতে হবে।

(ii) রোগীর জ্ঞান হারালে কৃত্রিম শ্বাসপ্রক্রিয়া চালু করতে হবে

(iii) দ্রুত স্থানীয় চিকিৎসকের কাছে পাঠাতে হবে

(iv) উপরের সবকটি

উত্তর: (iv) উপরের সবকটি

(ঙ) হিট স্ট্রোকে আক্রান্ত ব্যক্তিকে কী অবস্থায় রাখতে হবে?

(i) চেয়ারে বসিয়ে রাখতে হবে

(ii) অর্ধ শুইয়ে রাখতে হবে

(iii) শুইয়ে রাখতে হবে

(iv) দুটি পা ৮ থেকে ১২ ইঞ্চি বালিশের সাহায্যে উঁচু করে তুলে রাখতে হবে এবং পোযাক হালকা ঢিলেঢালা করে দিতে হবে।

উত্তর: (iv) দুটি পা ৮ থেকে ১২ ইঞ্চি বালিশের সাহায্যে উঁচু করে তুলে রাখতে হবে এবং পোযাক হালকা ঢিলেঢালা করে দিতে হবে।

(চ) প্রাথমিক প্রতিবিধানের লক্ষ্যগুলি কী কী?

(i) অসুস্থ ব্যক্তির জীবনরক্ষা করা

(ii) অসুস্থ ব্যক্তির আরোগ্য ত্বরান্বিত করা

(iii) অবস্থার ক্রমোন্নতিতে জরুরিকালীন পরিষেবা প্রস্তুত করা

(iv) উপরের সব কয়টি ক্ষেত্র

উত্তর: (iv) উপরের সব কয়টি ক্ষেত্র

(ছ) ফুটবল খেলার সময় কাঁটা ছেঁড়া ছাড়া পেশি বা হাড়ের আঘাতের ক্ষেত্রে কী ব্যবহার করতে হবে ব্যাথার সাময়িক উপশমে।

(i) তরল জীবাণুনাশক

(ii) মারকিউরোক্লোম সলিউশন

(iii) শীতলকারক স্প্রে

(iv) লিউকোপ্লাস্ট

উত্তর: (iii) শীতলকারক স্প্রে

(জ) রোদের সময় বাড়ীর বাইরে বেরোতে হলে কী ধরনের পোশাক পরিধান করতে হবে এবং কী কী জিনিস সঙ্গে নিয়ে যেতে হবে?

(i) ছাতা, টুপি, রুমাল, ওড়না, টর্চলাইট

(ii) টেরিকটের পোশাক, হাত পাখা, রুমাল

(iii) সারাদেহ ঢাকা সুতির পোশাক, রুমাল, পানীয় জলের বোতল ও ছাতা

(iv) উপরের সব কটি

উত্তর: (iii) সারাদেহ ঢাকা সুতির পোশাক, রুমাল, পানীয় জলের বোতল ও ছাতা


রচনাধর্মী যেকোনো দুইটি প্রশ্নের উত্তর দাও :

(i) হিটস্ট্রোক সম্বন্ধে যা জানো লেখো। 

উত্তর: শরীরের ভিতরের তাপমাত্রা বাড়তে পারে না। কিন্তু ঘাম বেরোনো বন্ধ হয়ে গেলে বুঝতে হবে, দেহের তাপনিয়ন্ত্রক কেন্দ্র আর কাজ করছে না। ফলে শরীরের তাপ বাইরে বেরোতে পারে না। বাইরের পরিবেশের তাপমাত্রা অস্বাভাবিক বেড়ে গিয়ে, শরীরের ভিতরের তাপমাত্রা বেড়ে যাওয়ার ফলে যে সংকট সৃষ্টি হয়। তাকেই বলে হিট স্ট্রোক।

হিট স্ট্রোকের ফলে শরীরে জল ও খনিজ পদার্থ কমে যায়। ঘাম হয় না, ত্বক লাল হয়ে তেতে ওঠে, বমি, আচ্ছন্নতা, জ্ঞান হারানো, মৃত্যু পর্যন্ত হতে পারে।

শরীর থেকে বেরিয়ে যাওয়া জল পুনরায় শরীরে মজুত করতে না পারলে বিপদ অবশ্যম্ভাবী। বয়স্তদের সোডিয়াম, পটাসিয়াম ভারসাম্য নষ্ট হয়ে গিয়ে সমস্যার সৃষ্টি হয়। শিশু ও বয়স্কদের বিপাক ও হৃদস্পন্দনের হার বেশি বলে শিশু ও বয়স্কদের গরমের অনুভূতি বেশি।

হিট স্ট্রোকের উপসর্গ:

(ক) হৃৎপিণ্ডের গতি বাড়ে, নাড়ি দ্রুত আর ক্ষীণ হয়ে যায়।

(খ) ঘাস বেরোনো বন্ধ হয়ে গিয়ে চামড়ার রং লালচে হয়ে যায়।

(গ) শরীরের জল কমে গিয়ে বিভিন্ন শারীরবৃত্তীয় প্রক্রিয়া বন্ধ হয়ে যায়।

(ঘ) শরীরে ঝিমুনিভাব দেখা দেয়।

(ii) প্রাথমিক প্রতিবিধানের সুবর্ণ নিয়মগুলি (Golden Rules) লেখো।

উত্তর:  প্রাথমিক চিকিৎসাকারীকে হতে হবে সতর্ক, বিচারশীল, সদাজাগ্রত ও নির্ভীক। তাই প্রাথমিক চিকিৎসার সুবর্ণ নিয়ম হলো –

১| ধীরস্থিরভাবে প্রত্যেকটি কাজকে যথাযথ অগ্রাধিকার দিয়ে সমস্ত কাজ চালিয়ে যেতে হবে। দ্রুত শ্বাসকার্য চালানোর ব্যবস্থা করতে হবে।

২। শ্বাস বন্ধ হওয়ার অবস্থা হলে বা শ্বাস বন্ধ থাকলে

৩। দ্রুত রক্তক্ষরণ বন্ধ করতে হবে।

৪। অভিঘাত/শক-এর চিকিৎসা করতে হবে কৃত্রিম শ্বাস-প্রশ্বাসের ব্যবস্থার মাধ্যমে।

৫। রোগীর পক্ষে ক্ষতিকারক, এইরূপ কোনো কাজ। ৬। আহতকে আশ্বস্ত করে সান্ত্বনা দিয়ে রাখতে হবে।

৭। অপ্রয়োজনে রোগীর গায়ের বস্তু খোলানো উচিত নয়।

৮। জনতার ভিড় সরিয়ে দিয়ে হাওয়া-বাতাসের প্রবাহ অব্যাহত

২। শ্বাস বন্ধ হওয়ার অবস্থা হলে বা শ্বাস বন্ধ থাকলে

৩। দ্রুত রক্তক্ষরণ বন্ধ করতে হবে।

৪। অভিঘাত/শক-এর চিকিৎসা করতে হবে কৃত্রিম শ্বাস-প্রশ্বাসের ব্যবস্থার মাধ্যমে।

৫। রোগীর পক্ষে ক্ষতিকারক, এইরূপ কোনো কাজ। ৬। আহতকে আশ্বস্ত করে সান্ত্বনা দিয়ে রাখতে হবে।

৭। অপ্রয়োজনে রোগীর গায়ের বস্তু খোলানো উচিত নয়।

৮। জনতার ভিড় সরিয়ে দিয়ে হাওয়া-বাতাসের প্রবাহ অব্যাহত রাখতে হবে।

৮। জনতার ভিড় সরিয়ে দিয়ে হাওয়া-বাতাসের প্রবাহ অব্যাহত রাখতে হবে।

(iii) প্রাথমিক চিকিৎসায় ব্যবহৃত উপাদানগুলির নাম লেখো।

উত্তর:

(ক) বিভিন্ন প্রকার ড্রেসিং :

১″ ,২″ ,৩″  জীবাণুমুক্ত গোটানো ব্যান্ডেজ।

১০টি

ত্রিকোণ ব্যান্ডেজ

১০টি

জীবাণুমুক্ত তুলোর প্যাকেট

৩টি

জীবাণুমুক্ত গজের প্যাকেট

৫টি

লিউকোপ্লাস্ট

২টি

(খ) বিভিন্ন প্রকার ওষুধ :

মারকিউরোক্রোম

সাধারণ স্যালাইন বোতল,

তরল জীবাণুনাশক,

গ্লুকোজ,

শীতলকারক স্প্রে,

বেটাডিন,

পটাশিয়াম পারম্যাঙ্গানেট,

চিনির দানা।

(গ) বিভিন্ন প্রকার যন্ত্রপাতি ও দ্রব্যঃ ৫″ কাঁচি, সেফটিপিন (১ বাক্স), নোটবুক, পেনসিল, চামচ, টর্চ লাইট, ড্রেসিং ফরসেপ, ব্লেড, মাস্ক, গ্লাবস, সেনিটাইজার, সাবান, পিপি প্রভৃতি।

(ঘ) প্রাথমিক চিকিৎসার প্রয়োজনীয় উপকরণঃ ফার্স্ট এইড বক্স, স্ট্রেচার, আইস বক্স, ছোটো-বড়ো স্প্লিন্ট,ও.আর.এস.।

Comments

Popular posts from this blog

অন্তবর্তী প্রস্তুতিকালীন মূল্যায়ন জীবন বিজ্ঞান কোষ বিভাজন

শ্রীগোপীনাথ জিউ মন্দির, অগ্রদ্বীপ, পূর্ব বর্ধমান

জৈবনিক প্রক্রিয়া নবম শ্রেণী