Model Activity Task Class 6 Bengali Part 7 October

Model Activity Task Class 6 Bengali Part 7 October

১ ) নিচের প্রশ্নগুলির উত্তর দাও । 

১.১ ) ‘ কোথাও বা চাষির ঘরের বউরা করে ক্ষেত্রব্রত । ‘ – ক্ষেত্রব্রত কিভাবে পালিত হয় মরশুমের দিনে গদ্যাংশ অনুসরণে লেখ ।  

উঃ – সুভাষ মুখোপাধ্যায়ের ‘ মরশুমের দিনে ‘ গদ্যাংশে ক্ষেত্রব্রত পালনের প্রসঙ্গ রয়েছে । সাধারণত গ্রাম অঞ্চলের চাষী, বউরা ক্ষেত্রব্রত পালন করে থাকে । তারা বাড়ির কাছের খোলা জমিতে নিজেরা ঘট পরিষ্কার করে তার গায়ে সিঁদুর পুত্তলি এঁকে ঘটের  জলে আমের পল্লব ডুবিয়ে দেয়। এই ব্রতে বুড়িদের মধ্যে কেউ হয় মূলব্রতী। হাতে ফুল আর দূর্বা নিয়ে ব্রতীর দল মূলব্রতীর মুখ থেকে ব্রতের কথা শুনে।  সন্ধ্যেবেলায় উলু দিয়ে ব্রত শেষ হয়।  তারপর মাঠে বসে ব্রতীর দল চিঁড়ে – গুড় – মুড়ি – খই আর দই দিয়ে ফলার খায়।  

১.২ ) ‘ দিবস রাত্রি নতুন যাত্রী / নিত্য নাচের খেলা । ‘ – উদ্ধৃতাংশের তাৎপর্য বিশ্লেষণ করো । 

উঃ – সপ্তাহের কোন নির্দিষ্ট দিনে গ্রাম থেকে একটু দূরে নির্দিষ্ট জায়গায় হাট বসে। সেখানে পণ্যদ্রব্য পরখ করে কেনাবেচা চলে। বাস্তবের হাটের ভাঙা-গড়ার মাধ্যমে কবি যতীন্দ্রনাথ সেনগুপ্ত মূলত মানুষের জন্ম মৃত্যুর কথা বলতে চেয়েছেন। হাটের লোকেদের মত এই পৃথিবীর মানুষেরাও কেউ জীবনে সফল হয়, কেউ বা বিফলতার মধ্যেই জীবন শেষ করে।  

১.৩ ) ‘ মূলত জ্যামিতি আকার – আশ্রিত বর্ণ সমাবেশেই রচিত হয় সাঁওতালি দেয়ালচিত্র । ‘ – বক্তব্যটিকে ‘ মাটির ঘরে দেয়ালচিত্র ‘ রচনায় লেখক কিভাবে ব্যাখ্যা করেছেন । 

উঃ – নিচের ছবি থেকে উত্তরটি দেখে নাও – 

Class 6 Model Activity Task Bengali Part 7 October

১.৪ ) ‘ … সে বাড়ির সেই মানুষদের একটি বন্ধু ফাঁকি দিয়ে চলে গেল – সেই ঝড়ের রাতে । ‘ – উদ্ধৃতিটির আলোকে ‘ ফাঁকি ‘ গল্পের নামকরণের সার্থকতা প্রতিপন্ন করে । 

উঃ – নিচের ছবি থেকে উত্তরটি দেখে নাও – 

[ 4th Series ] Model Activity Task Class 6 Bengali Part 7 October

১.৫ ) ‘ খলখল করে হেসে উঠল জল ঢেউ তুলে … ‘ – হেসে উঠে জল কি বলল ? 

উঃ – দক্ষিণারঞ্জন মিত্র মজুমদারের লেখা ‘ আশীর্বাদ ‘ গল্পে দেখা যায় পিঁপড়ে ঘাসের পাতা আর বৃষ্টির কথা শুনে জল খলখল শব্দে ঢেউ তুলে হেসে উঠেছিল । বৃষ্টি যখন বলেছিল যে সে গাছপালা আর ঘাসের পাতাদের সবুজ করে তুলে আনন্দে গান গায় । ঠিক তার পরেই জল বলে যে বৃষ্টির মতো সেও গায় ।  বর্ষাতে গাছকে জলে ডুবিয়ে দেয়, কাদায় লুটিয়ে, তলিয়ে দিয়ে ছুটে চলে, শরতে তারাই কাশফুল হয়ে ফুটে ওঠে । 

২ ) নির্দেশ অনুসারে নিচের ব্যাকরণ গত প্রশ্নগুলির উত্তর দাও । 

২.১ ) নিচের শব্দবিভক্তি গুলির প্রতিটি আগে একটি করে উপযুক্ত শব্দ জুড়ে পদ বানাও । ( দিগ, রা, গুলি ) 

উঃ – বালিকা + দিগ = বালিকাদিগ । সেবিকা + রা = সেবিকারা । মিষ্টি + গুলি = মিষ্টিগুলি । 

২.২ ) নিচের শব্দগুলির আগে দুটি করে উপসর্গ বসিয়ে আলাদা আলাদা শব্দ তৈরি করো । ( দেশ, কাশ ) 

উঃ – দেশ = নির্দেশ, আদেশ । কাশ = মহাকাশ, বিকাশ । 

Comments

Popular posts from this blog

অন্তবর্তী প্রস্তুতিকালীন মূল্যায়ন জীবন বিজ্ঞান কোষ বিভাজন

শ্রীগোপীনাথ জিউ মন্দির, অগ্রদ্বীপ, পূর্ব বর্ধমান

জৈবনিক প্রক্রিয়া নবম শ্রেণী