Class 2 Model Activity Task 2021 / Model Activity Task Class 2 Answer 2021

 


Class 2 Model Activity Task 2021 / Model Activity Task Class 2 Answer 2021

তোমরা যারা ক্লাস 2 এ পড়াশুনা করছো , তোমাদের জন্য এই বছর অর্থাৎ ( ২০২১ সাল ) জন্য Model Activity Task দেওয়া হয়েছে।  

তোমার ঘরে বসে এই Model Activity Task এর উত্তর গুলো তৈরি করো।  

বিঃদ্রঃ – অবশ্যই তোমরা আগে নিজেরা চেষ্টা করবে। কোনো প্রশ্ন যদি বুঝতে না পারো আমাদের কমেন্ট করে জানাতে পারো।

সংযোগ স্থাপনে সক্ষমতা / Ability to Communicate

১ )  পাঠটি পড়ে প্রশ্নগুলির উত্তর লেখো। 

রাতের আকাশে অসংখ্য তারা , মগ্ন হয়ে গুণি। 

দিনের আকাশে থাকে রবি।  তার আলোয় জাগ্রত চারপাশ।  

ক ) অসংখ্য থেকে যুক্ত ব্যাঞ্জনটি ভেঙে দেখাও। 

উত্তর – মুগ্ধ – গধ = গ + ধ, অসংখ্য – খ্য = খ + য। 

খ ) মগ্ন এর মতো শুনতে নতুন কথা লেখো।  

উত্তর – ভগ্ন / নগ্ন 

গ ) অমিল শব্দটি কাটো। 

উত্তর – বরাদ্দ। 

ঘ ) কার আলোয় জাগ্রত চারপাশ ? ঠিক উত্তর বেছে লেখো।  

উত্তর – রবি। 

২ ) Answer the following questions (As directed):

ক ) Write any two vowels.

উত্তর – A, E

খ ) Underline the vowel in words. 

উত্তর – Umbrella – uea

গ ) Underline the consonant in the word.

উত্তর – Book – bk

ঘ ) Use of capital lettters – She is minu.

উত্তর – She is Minu. 

ঙ ) Which class do you read in?উত্তর – I read in class II. 

৩ ) ক ) ১, ২, ৪ দিয়ে যে কোনো দুটি সংখ্যা বানাও।  

উত্তর – ২১, ২৪১, ২১৪ 

খ ) ০৪ এবং ৪ একই না আলাদা ? 

উত্তর – ০৪ এবং ৪ একই কারণ সংখ্যার বামপাশে শূন্য অর্থহীন।  

গ ) ১৪ = এক দশ চার হলে 

উত্তর – ২৩ = দুই দশ তিন হবে।  

ঘ ) উত্তর – ৪ টাকা ও ২ টাকা = ছয় টাকা হবে।  

ঙ ) একটি পুরণবাচক সংখ্যা কথায় ও সংক্ষেপে লেখো।  

উত্তর – প্রথম – ১ম , দ্বিতীয় – ২য় 

৪ ) ক ) ভাগ অনুযায়ী বর্ণ লেখো।  একটি করো।  

উত্তর – ক – খ – ঙ – গ্ধ, চ – গ – ও – গ্ধ

খ ) উত্তর – But, Aunt, Hut 

গ ) ৩১ কে উল্টে লিখলে মান কমবে না বাড়বে ? 

উত্তর – ৩১ কে উল্টে লিখলে ১৩ হয় অর্থাৎ মান কমলো।  

সমন্বয় স্থাপনে সক্ষমতা / Ability To Correlate

১ ) ক ) কর্ম – এই শব্দে যুক্তবর্ণ র্ম।  ( রেফ যোগে আরো দুটি শব্দ লেখো ) 

উত্তর – ধর্ম, বর্ষা 

খ ) ” আমি কে  ” – কথাগুলি পড়ে লেখো।  

উত্তর – বাদল দিনে আমার কান্না পায়।  মীনা।  গান শুনিয়ে ভিক্ষে করি।  অন্ধ কানাই। 

গ ) তালিকাটি ভরো।  

উত্তর –  রোদ, উৎসব 

২ ) Complete the word chart. 

উত্তর – Object – Blood, One – Apple, Many – Balls, Use a,an – an orange, a doll. 

৩ ) সংখ্যা দিয়ে তালিকাটি সম্পূর্ণ করো।  

উত্তর – স্থানিয়মানে বিস্তার – ১০ + ২, ১০ + ৩।  অঙ্কে লেখো – ১০, ১২।  কথায় লেখো – তেরো।  

৪ ) ক )  উত্তর – ৮ এর স্থানীয় মান = ৮ গুন ১ = ৮, প্রকৃত মান – ৮। 

খ ) মীনা বৃষ্টিতে স্নান করতে পারতো না কেন ? 

উত্তর – কাশি হয়েছিল বলে। 

গ ) গ্রীষ্ম ঋতু তোমার কেমন লাগে লেখো।  

উত্তর – গ্রীষ্ম ঋতুতে রোদ খুব বেশি থাকে।  তাই খুব গরম।  এইজন্য আমার গ্রীষ্ম ঋতু  একটু খারাপ লাগে।  তবে গ্রীষ্ম ঋতুতে আমরা আম, জাম ও কাঁঠাল ফল খাই।  গ্রীষ্ম ঋতুতে আমরা সকলে বেড়াতে যাই।  এইজন্য গ্রীষ্ম ঋতু আবার ভালোও লাগে।  

ঘ ) উত্তর – তোমার নিজের নামটা লেখো।  

সমস্যা সমাধানে সক্ষমতা / Ability In Problem Solving 

১ ) আমরা ৩০ টি গাছ লাগিয়েছি।  দিদিমণিরা ৪২ টি লাগিয়েছেন।  

ক ) কারা বেশি গাছ লাগিয়েছে ?

উত্তর – দিদিমণিরা বেশি গাছ লাগিয়েছেন।  

খ ) দিদিমণিরা কটি বেশি লাগিয়েছেন ? 

উত্তর – দিদিমণিরা ( ৪২ – ৩০ ) = ১২ টি গাছ বেশি লাগিয়েছেন।  

গ ) সবাই মিলে কটি গাছ লাগিয়েছে ? 

উত্তর – ৪২ + ৩০ = ৭২ টি 

ঘ ) যোগ করলে মান বারে না কমে 

উত্তর – যোগ করলে মান বাড়ে । 

২ ) প্রশ্নগুলির পাশে উত্তর লেখো : 

ক ) চন্দননগর থেকে কে আসবেন ? 

উত্তর – আনন্দবাবু।  

খ ) বিকেলের আরেক নাম কী ? 

উত্তর – অপরাহ্ন।  

গ ) যুক্ত ব্যাঞ্জন দুটি ভেঙে দেখাও।  

উত্তর – র + ক, ক + র।  

ঘ ) ছবির পাশে ঋতুর নাম লেখো।  

উত্তর – শীত ঋতু – Winter, বর্ষা ঋতু – Rainy 

৩ ) Look at the table and answer the questions:-

ক ) This is a pass of _________. (Fill in the blank)

উত্তর – month

খ ) There are ______month in a year.

উত্তর – twelve

গ ) How many days are there in a week?

উত্তর – There are seven days in a week. 

ঘ ) How many Mondays are there in this month?

উত্তর – There are five Mondays in this month.

৪ ) এক জায়গায় ৯ টি ফুল ছিল।  তার থেকে ৫ টি ফুল তুলে নেওয়া হলো।  

ক ) ফুলের সংখ্যা কমলো না বাড়লো ? 

উত্তর – কমলো।  

খ ) কটি ফুল থাকবে? কী করবে – যোগ না বিয়োগ? 

উত্তর – বিয়োগ করবো।  

গ ) কষে দেখাও কটি ফুল থাকবে ? 

উত্তর – ( ৯ – ৫ = ৪ ) ৪ টি ফুল রইলো।  

( Part – 2 ) সংযোগ স্থাপনে সক্ষমতা / Ability to Communicate

১ ) ক ) শূন্যস্থান পূরণ করো ( প্রথমটি করে দেওয়া হলো ) 

উত্তর – জ + ঙ্গ + ল = জঙ্গল, ম + ঙ্গ + ল = মঙ্গল, ল + ব + ঙ্গ = লবঙ্গ, অ + ঙ্ক + ন = অঙ্কন।  

খ ) Circle the capital letters. 

উত্তর – We play on Sunday – W, S . She is Tanisha – S, T. I am an Indian – I, I. 

গ ) ৮৫ সংখ্যাটি উল্টে লিখলে তার মান বাড়বে না কমবে ? 

উত্তর – ৮৫ সংখ্যাটি উল্টে লিখলে হবে ৫৮, তাহলে মান কমবে।

২ ) ক ) বাক্স থেকে যুক্তাক্ষর নিয়ে শূন্যস্থানে বসাও। 

উত্তর – মোচ্ছব, পাঠ্য, বিজ্ঞ, খণ্ডন।  

খ ) Choose words from the list and write beside the words with same sound. 

উত্তর – Fig – wig – dig – big, Bug – tug – jug – hug, Men – hen – ten – den. 

গ ) শূন্যস্থানে সংখ্যা লেখো।  

উত্তর – ৪ < ৫ < ৬ < ৭ < ৮ < ৯।  ১১ < ১২ < ১৩ < ১৪ < ১৫ < ১৬।  ২১ < ২২ < ২৩ < ২৪ < ২৫ < ২৬। 

( Part – 2 ) সমন্বয় স্থাপনে সক্ষমতা / Ability To Correlate

১ ) ক ) স্তম্ভ মেলাও।  

উত্তর – ত + ত = ত্ত।  র + গ = র্গ।  ত + র = ত্র।  জ + ঞ =জ্ঞ । 

খ ) Banna – Yellow, Milk – White, Grass – Green, Sky – Blue, Hair – Black .

গ ) শূন্যস্থানে শব্দ বসাও।  

উত্তর – কম, বেশি, বেশি, কম।  

২ ) ক ) বসন্ত কাল তোমার কেমন লাগে লেখো।  

খ ) Fill in the chart :

উত্তর – 28 days – February, 30 days – April, June, September, November . 31 days – January, March, May, July, August, October, December.

৩ ) স্তম্ভ মেলাও।  

উত্তর – 5 rupee coin + one rupee coin = 6 . 10 rupee coin + 2 rupee coin = 12. 2 rupee coin + 1 rupee coin = 3 . 

( Part – 2 ) সমস্যা সমাধানে সক্ষমতা / Ability In Problem Solving

১ ) ক ) ঘর পূরণ করো।  

উত্তর – ঞ্চ, জ্ঞা।  

খ ) Fill in the blanks with names of seasons :

উত্তর – Rainy / Monsoon, Summer, Winter, Spring. 

গ ) বলগুলি গুনে শূন্যস্থানে লেখো ও পাশের চিত্রটি পূর্ণ করো।  

উত্তর – ৩ , ৬, ৪ ( ৩ + ৬ + ৪ = ১৩ ) 

২ ) ক ) নিচের শব্দগুলিকে কোনটি মাসের নাম আর কোনটি ঋতুর নাম তা আলাদা করে স্তম্ভে লেখো।  

উত্তর – ঋতু – শরৎ, হেমন্ত, গ্রীষ্ম, বর্ষা, বসন্ত।  মাস – বৈশাখ, অশ্বিন, ভাদ্র, অগ্রান, শ্রাবন।  

খ ) Answer the following questions. 

উত্তর – What is this? – This is the Sun. This is a tree. This is a star. 

গ ) ১৫ সংখ্যাটি কতরকমভাবে লেখা যায় তা লেখো।  

উত্তর – ৮ + ৭ = ১৫, ১০ + ৫ = ১৫, ৬ + ৯ = ১৫, ১২ + ৩ = ১৫।  

তোমরা যদি ক্লাস 2 এর Model Activity Task টি নিজের মোবাইলে ডাউনলোড করতে চাও।  তাহলে নিচের লিঙ্কে ক্লিক করে ডাউনলোড করে নাও।  


তোমরা সকলে বাড়িতে মন দিয়ে পড়াশুনা করো।  আর রাজ্য সরকারের নিয়মকানুন মেনে চলো।  

আমি এই পোস্টটিতে তোমার সাথে শেয়ার করেছি –  Class 2 Model Activity Task 2021, Model Activity Task Class 2, Model Activity Task Class 2 Answer and question with pdf.

আশা করি এই পোস্টটি তোমার অনেক উপকারে এসেছে। 

এই পোস্টটি তোমার উপকারে আসলে বন্ধুবান্ধবের সাথে শেয়ার করার অনুরোধ রইল।

Comments

Popular posts from this blog

অন্তবর্তী প্রস্তুতিকালীন মূল্যায়ন জীবন বিজ্ঞান কোষ বিভাজন

Class X all Writing Pragraph,Report,Summary,Notice,Biography,Story,Process Writing,Diologue,Letter

নবম শ্রেণী ভৌত বিজ্ঞান